ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ওয়ালটন প্রথম জাতীয় ডজবল প্রতিযোগিতা সোমবার শুরু

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৯, ৩ জুন ২০২১   আপডেট: ১৭:৪২, ৩ জুন ২০২১
ওয়ালটন প্রথম জাতীয় ডজবল প্রতিযোগিতা সোমবার শুরু

ক্রীড়াবান্ধব প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের পৃষ্ঠপোষকতায় ও বাংলাদেশ ডজবল অ্যাসোসিয়েশনের ব্যবস্থাপনায় সোমবার (৭ জুন) থেকে শুরু হতে যাচ্ছে ‘ওয়ালটন প্রথম জাতীয় (নারী ও পুরুষ) ডজবল প্রতিযোগিতা-২০২১’। শেখ রাসেল রোলার স্কেটিং কমপ্লেক্সে দুই বিভাগে ১৬টি দলের অংশগ্রহণে  এই প্রতিযোগিতা চলবে ৯ জুন পর্যন্ত। প্রতিযোগিতার উদ্বোধনী দিনের প্রথম দুটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে মিডিয়া পার্টনার এটিএন বাংলা।

আজ বৃহস্পতিবার (৩ জুন) প্রতিযোগিতার বিষয়ে বিস্তারিত জানানোর জন্য বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক (গেমস অ্যান্ড স্পোর্টস, মার্কেটিং) এফএম ইকবাল বিন আনোয়ার (ডন), বাংলাদেশ ডজবল অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোহাম্মদ রায়হান উদ্দিন ফকিরসহ অন্যান্যরা।

সংবাদ সম্মেলনে জানানো হয় প্রথম জাতীয় ডজবল প্রতিযোগিতার পুরুষ ও নারী বিভাগে ৮টি করে মোট ১৬টি দল অংশ নিবে। তার মধ্যে পুরুষ বিভাগে অংশ নেওয়া দলগুলোর মধ্যে রয়েছে- বাংলাদেশ পুলিশ, বাংলাদেশ আনসার ও ভিডিপি, শেখ রাসেল ডজবল একাডেমি, পরান মখদুম স্পোর্টিং ক্লাব, খুলনা জেলা ডজবল অ্যাসোসিয়েশন, জিদান স্পোর্টিং ক্লাব, ফিরোজ স্মৃদি সংসদ (নড়াইল) ও মুসা ডজবল ক্লাব।

আর নারী বিভাগে অংশ নিতে যাওয়া দলগুলো হলো- বাংলাদেশ আনসার, বাংলাদেশ পুলিশ, শেখ রাসেল ডজবল একাডেমি, খুলনা জেলা ডজবল অ্যাসোসিয়েশন, জিদান স্পোর্টিং ক্লাব, ঢাকা জেলা, পরাম মখদুম স্পোর্টিং ক্লাব ও ফিরোজ স্মৃদি সংসদ (নড়াইল)।

পুুরুষ বিভাগের ৮টি দলকে দুই গ্রুপে ভাগ করে লিগ পদ্ধতিতে খেলা অনুষ্ঠিত হবে। দুই গ্রুপ থেকে সেরা চারটি দল সেমিফাইনালে উঠবে। সেখান থেকে দুটি দল খেলবে ফাইনাল। একইভাবে নারী বিভাগের ৮টি দলকে দুই গ্রুপে ভাগ করে প্রথম লিগ পদ্ধতিতে খেলা অনুষ্ঠিত হবে। শীর্ষে থাকা দুটি করে মোট চারটি দল উঠবে সেমিফাইনালে। আর দুটি দল খেলবে ফাইনাল।

উভয় বিভাগের চ্যাম্পিয়ন, রানার্স-আপ ও তৃতীয় হওয়া দলকে ট্রফি ও মেডেল দেওয়া হবে। এ ছাড়া উভয় বিভাগের সেরা খেলোয়াড়দের ওয়ালটন গ্রুপের পক্ষ থেকে পুরস্কৃত করা হবে।

সংবাদ সম্মেলনে এফএম ইকবাল বিন আনোয়ার (ডন) বলেন, ‘ওয়ালটন গ্রুপ সব সময় পাইওনিয়ার হওয়ার চেষ্টা করে। সে যাত্রায় আমরা দেশের যতো নতুন নতুন খেলা রয়েছে সেগুলোর প্রথম টুর্নামেন্টটা করার চেষ্টা করি এবং ধারাবাহিকতা বজায় রাখার চেষ্টা করি। ডজবলের মতো দেশের এমন অনেক নতুন খেলার শুরু থেকেই পৃষ্ঠপোষকতায় ছিলাম আমরা ওয়ালটন পরিবার। সেগুলোকে আস্তে আস্তে মানুষের কাছে জনপ্রিয় করে তুলছি। ডজবল দেশের নতুন খেলা। এটাও এক সময় জনপ্রিয়তা পাবে বলেই আমাদের বিশ্বাস। কারণ, এটা বেশ কিছু জনপ্রিয় খেলার আদলে খেলা হয়। আশা করবো ওয়ালটন পরিবারের মতো অন্যান্য করপোরেট হাউজগুলোও দেশের নতুন নতুন খেলাধুলার প্রসারে এগিয়ে আসবে। এর মাধ্যমে তরুণ প্রজন্মকে বেশি বেশি খেলাধুলায় সম্পৃক্ত করে তাদেরকে মাদকসহ অন্যান্য খারাপ প্রবৃত্তি থেকে দূরে রাখবে।’

ওয়ালটন গ্রুপকে ধন্যবাদ জানিয়ে রায়হানউদ্দিন ফকির বলেন, ‘দেশের নতুন খেলা ডজবল। নতুন এই খেলায় ওয়ালটনের মতো প্রতিষ্ঠান পৃষ্ঠপোষকতার হাত বাড়িয়ে দেওয়ায় তাদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি। আশা করবো ওয়ালটন গ্রুপের মতো অন্যান্য প্রতিষ্ঠানও ডজবল খেলাকে এগিয়ে নিতে পাশে থাকবে।’

ডজবল অনেকটা কাবাডি ও হ্যান্ডবলের সংমিশ্রণের খেলা। যেখানে দুই দলে ১০ জন করে খেলোয়াড় থাকে। তার মধ্যে ৬ জন করে মোট ১২ জন খেলে থাকে। মাঝখানে ৩টি করে মোট ৬টি বল থাকে দুই কোর্টে। রেফারি বাঁশিতে ফুক দেওয়ার সঙ্গে সঙ্গে দুই দলের দুইজন করে মোট ৪ জন খেলোয়াড় গিয়ে বলগুলো নিয়ে আসেন। এরপর রেফারি আবার বাঁশি ফুক দিলে সেগুলো প্রতিপক্ষের খেলোয়াড়দের লক্ষ্য করে ছোড়া হয়। বল ফেরাতে পারলে কিংবা ধরে ফেলতে পারলে প্রতিপক্ষের খেলোয়াড় আউট/ডেড হবেন। আর ছুড়ে মারা বল প্রতিপক্ষের যে খেলোয়াড়ের গায়ে লাগবে তিনি আউট/ডেড হবেন। এভাবে প্রতিপক্ষ দলের সবাই আউট/ডেড হলে ১ পয়েন্ট অর্জিত হবে। দুই অর্ধে ২০+২০ করে মোট ৪০ মিনিটের খেলা হয়। যে দল ৪০ মিনিটের মধ্যে বেশি পয়েন্ট অর্জন করবে সে দল বিজয়ী হবে।

ওয়ালটন প্রথম জাতীয় ডজবল প্রতিযোগিতার মিডিয়া পার্টনার এটিএন বাংলা, এটিএন নিউজ ও আরটিভি। রেডিও পার্টনার রেডিও টুডে। আর সহযোগিতায় থাকবে ওয়ালটন গ্রুপের জনপ্রিয় ব্র্যান্ড মার্সেল। অনলাইন পার্টনার দেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি ডটকম।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ