ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে ক্রেজচিকোভা-পাভলিউচেঙ্কোভা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১১, ১১ জুন ২০২১   আপডেট: ০৯:৩৭, ১১ জুন ২০২১
ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে ক্রেজচিকোভা-পাভলিউচেঙ্কোভা

গতবারের মতো এবারের ফ্রেঞ্চ ওপেনের নারী এককের ফাইনালেও দুই নতুন মুখ। প্রথমবারের মতো গ্র্যান্ড স্লাম ফাইনালে উঠেছেন চেক বারবোরা ক্রেজচিকোভা ও রাশিয়ান আনাস্তাসিয়া পাভলিউচেঙ্কোভা। ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্লামের লক্ষ্যে শনিবার ফিলিপ্পে সাত্রিয়ের কোর্টে নামবেন তারা।

মারিয়া সাক্কারির বিপক্ষে তিন ঘণ্টার লড়াইয়ে নাটকীয় জয় পেয়েছেন ক্রেজচিকোভা। পঞ্চম ম্যাচ পয়েন্টে ৭-৫, ৪-৬, ৯-৭ গেমে ফাইনাল নিশ্চিত করেছেন ২৫ বছর বয়সী চেক। শেষ গেমে জমে উঠেছিল নাটক, ৩০-৪০ এ ক্রেজচিকোভা এগিয়ে থাকার সময় সাক্কারির ফোরহ্যান্ড আউট হয়। দুহাত আকাশে ভাসিয়ে জয় উদযাপন করেন তিনি। কিন্তু আম্পায়ার তাতে সম্মতি দেননি।

ক্লে কোর্টে মাটির গড়নের কারণে সাধারণত প্রযুক্তি ব্যবহার করা হয় না। তবে টিভি রিপ্লেতে বলকে লাইনের বাইরে দেখা গেছে। অবশ্য কিছুক্ষণ পরই জয়ের দেখা পান ক্রেজচিকোভা।

দুইবারের গ্র্যান্ড স্লাম দ্বৈত চ্যাম্পিয়ন ক্রেজচিকোভা এই জয় উৎসর্গ করেছেন তার সাবেক পরামর্শক ও উইম্বলডন চ্যাম্পিয়ন জানা নাভোতাকে, যিনি ২০১৭ সালের নভেম্বরে ক্যান্সারে মারা গেছেন। ম্যাচ শেষে তিনি বলেছেন, ‘আজকের মতো ম্যাচ আমি সবসময় খেলতে চেয়েছিলাম। যখন ছোট ছিলাম, জুনিয়রে খেলতাম, তখন চাইতাম চ্যালেঞ্জিং ম্যাচ খেলতে যেখানে আমাদের দুজনের সমান সুযোগ থাকবে এবং ভালো খেলে একজন জিতবে।’

৩১তম বাছাই পাভলিউচেঙ্কোভা প্রথম গ্র্যান্ড স্লাম ফাইনালে উঠেছেন স্লোভেনিয়ার তামারা জিডানসেককে ৭-৫, ৬-৩ গেমে হারিয়ে। জুনিয়রে ২৯ বছর বয়সী এই খেলোয়াড় দাপট দেখালেও কখনও পৌঁছাননি গ্র্যান্ড স্লাম সেমিফাইনালে। প্রথমবার শেষ চারে উঠেই সফল তিনি, ‘আমি জানি না কী বলতে হবে। কারণ আমি ক্লান্ত এবং খুব খুশি। এটা খুবই আবেগের।’

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়