Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২১ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ৬ ১৪২৮ ||  ১২ সফর ১৪৪৩

খেলার আলোচনাটাই যেখানে নেই

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৭, ২৯ জুলাই ২০২১   আপডেট: ১৮:২৪, ২৯ জুলাই ২০২১
খেলার আলোচনাটাই যেখানে নেই

অফিসিয়াল লোগো

হোক না জিম্বাবুয়ে সফর! মহা ধুমধাম করে যেখানে তাদের বরণ করার কথা সেখানে পিনপতন নীরবতা। সাকিব, মাহমুদউল্লাহ, সৌম্য, সোহানরা বেরিয়ে আসছেন, উঠে যাচ্ছেন টিম বাসে। করোনাকালীন পরিস্থিতি এমনই যে জিম্বাবুয়ে থেকে তিন ফরম্যাটের তিন সিরিজ জিতে এসেও কোনো অভ্যর্থনা নেই। অবশ্য অভ্যর্থনা না পাওয়ার কারণও আছে।

দেশে এসেই জাতীয় দলে ঢুকে গেছে জৈব সুরক্ষা বলয়ে। যেখানে আরেকটি সিরিজ তাদের অপেক্ষায়। নিজ দেশেই পরবাসী তারা! জিম্বাবুয়েতে থাকতে মাহমুদউল্লাহ হেসে বলেছিলেন, ‘একটি জৈব সুরক্ষা বলয় শেষ করার পর আরেকটিতে ঢুকার অপেক্ষায়।’

৩ আগস্ট থেকে দেশের মাটিতে বাংলাদেশ খেলবে অস্ট্রেলিয়া সিরিজ। পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ বাংলাদেশের জন্য অনেক বড় কিছু। কেন? এর আগে ৩২টি টি-টোয়েন্টি সিরিজ খেললেও কখনো ৪টির বেশি খেলতে পারেনি। সেটাও আবার খেলেছে জিম্বাবুয়ের বিপক্ষে। ফলে অস্ট্রেলিয়ার মতো দলের বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজ বিরাট কিছু। কিন্তু এখানে খেলার থেকে আলোচনার কেন্দ্র বিন্দুতে জৈব সুরক্ষা বলয়। কি করা যাবে, কি করা যাবে না, সেই হিসাব মিলাতে মিলাতে রাতের ঘুম শেষ হয়ে যাচ্ছে।

চলছে শেষ মুহূর্তের কাজ। (ছবি: মিলটন আহমেদ)

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে মুখে মুখে একটাই কথা,‘বায়ো সিকিউর বাবল।’ জিম্বাবুয়ে থেকে ফিরে ক্রিকেটাররা চলে গিয়েছেন তিনদিনের কোয়ারেন্টাইনে। বিকেলে আসবে অস্ট্রেলিয়া। তারাও চলে যাবে কোয়ারেন্টাইনে। দুই দল ১ আগস্ট মাঠে ফিরবেন। পাঁচ টি-টোয়েন্টির প্রতিটি হবে মিরপুরে। এজন্য মিরপুরকে রীতিমত আইসোলেটেড করা হয়েছে। দ্বিপাক্ষিক সিরিজের সঙ্গে সংশ্লিষ্ট ১৫০ জনকে কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে ১০ দিনের জন্য।

বিসিবির পরিচালকরা চাইলেই মাঠে ঢুকতে পারবেন না। বিসিবির মূল প্রবেশপথ ক্রিকেটারদের ড্রেসিংরুমের কাছে হওয়ায় সেটি এক সপ্তাহের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। ফলে বিসিবির কর্মকর্তারা যাওয়া আছেন ৩ নম্বর গেটের সিঁড়ি দিয়ে। বিসিবির যে লিফট সেটি শুধুমাত্র বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন ব্যবহার করতে পারবেন। এছাড়া এবার গ্রাউন্ডস কর্মীদেরও কোয়ারেন্টাইনে নিয়েছে বিসিবি। ফলে নির্দিষ্ট গ্রাউন্ডস-কর্মী বাদে কেউ মাঠে ঢুকতে পারবেন না। বিসিবির প্রধান কিউরেটর গামিনি ডি সিলভাকে কোয়ারেন্টাইনে না থাকায় তিনি সিরিজ চলাকালীন থাকতে পারবেন না। ফোনে ফোনে তিনি কাজ সারবেন।

এ নিয়ে বিসিবিতে রীতিমত হট্টগোল। জানা গেছে, শ্রীলঙ্কা থেকে গতকাল দেশে ফিরেছেন গামিনি। দুই দল, ম্যাচ অফিসিয়াল প্রত্যেকে উঠেছে হোটেল ইন্টারকন্টিনেন্টালে। সেখানে দুইটি ব্লক তৈরি করে ক্রিকেট বোর্ডের কর্মকর্তা ও ক্রিকেটার এবং ম্যাচ অফিসিয়ালদের আলাদা করা হয়েছে। খেলার দুই ঘণ্টা আগে মাঠের সকল কাজ শেষ করার শর্ত দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। সেভাবেই কাজ করছে বিসিবি। দিবারাত্রির প্রতিটি ম্যাচ সন্ধ্যা ৬টায় শুরু হবে। ক্রিকেটাররা দেড় ঘণ্টা আগে মাঠে আসবেন। পৃষ্ঠপোষকদের জন্য এবার নিয়মের কড়াকড়ি।

স্পন্সর প্রতিষ্ঠানদের মাঠ সাজানোর কাজ ২৪ ঘণ্টা আগে শেষ করতে বলা হয়েছে। সেভাবেই চলছে কাজ। জৈব সুরক্ষা বলয়ের কড়াকড়িতে খেলার আমেজটা হারিয়ে যাচ্ছে। তবে বল মাঠে গড়ালে সেই আমেজটা চলে আসবে বলে বিশ্বাস সংশ্লিষ্টদের। ২০১৭ সালে অস্ট্রেলিয়া শেষ বাংলাদেশে এসে টেস্ট খেলেছিল। এবার বিশ্বকাপের আগে নিজেদের ঝালিয়ে নিতে খেলবে পাঁচ টি-টোয়েন্টি। ওয়ার্নার, ম্যাক্সওয়েল, স্মিথরা আসছেন না। বাংলাদেশেরও নেই তামিম, মুশফিক, লিটন। দুই দলে পরীক্ষিত ক্রিকেটার ভরপুর। করোনা, বায়ো বাবল আড়াল হয়ে তাদের লড়াইটাও জমে উঠুক। এমনটা প্রত্যাশা সাধারণের।

ঢাকা/ইয়াসিন/রিয়াদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়