ঢাকা     সোমবার   ০৪ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ২০ ১৪৩০

অস্ট্রেলিয়াকে উড়িয়ে সিরিজ জিতলো দক্ষিণ আফ্রিকা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২১, ১৮ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ১০:২৮, ১৮ সেপ্টেম্বর ২০২৩
অস্ট্রেলিয়াকে উড়িয়ে সিরিজ জিতলো দক্ষিণ আফ্রিকা

একেই বলে ঘুরে দাঁড়ানো। তিন ম্যাচ শেষে ব্যবধান ছিল ২-১। সেখান থেকে পরের দুই ম্যাচ জিতে দারুণভাবে ঘুরে দাঁড়ালো দক্ষিণ আফ্রিকা। সেই সঙ্গে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ জিতে নিলো ৩-২ ব্যবধানে।  সিরিজের পঞ্চম ও শেষ ওয়ানডেত অস্ট্রেলিয়াকে ১২২ রানের বড় ব্যবধানে হারিয়েছে টেম্বা বাভূমার দল।

রোববার (১৭ সেপ্টেম্বর) জোহানেসবার্গের ওয়ান্ডার্স স্টেডিয়ামে টস জিতে দক্ষিণ আফ্রিকাকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় অস্ট্রেলিয়া। ব্যাট করতে নেমে এইডেন মার্করাম ও ডেভিড মিলারের দুর্দান্ত ব্যাটিংয়ে ভর করে ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ৩১৫ রান করে প্রোটিয়ারা। জবাব দিতে নেমে মার্কো জানসেনের ক্যারিয়ার সেরা বোলিংয়ে ১৯৩ রানেই গুটিয়ে যায় অজিরা।

এ জয়ে ওয়ানডে ইতিহাসে পঞ্চমবারের মতো কোনো দল পাঁচ সিরিজের প্রথম দুটিতে ম্যাচ হেরেও সিরিজ জিতে নিল। এমন রেকর্ড আছে বাংলাদেশেরও। ২০০৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে এ কীর্তি গড়েছিলেন হাবিবুল বাশার–মোহাম্মদ আশরাফুলরা। সেটা বাংলাদেশের ওয়ানডে ইতিহাসেই প্রথম কোনো সিরিজ জয়।

ব্যাটিংয়ে নেমে শুন্য রানেই বিদায় নেন টেম্বা বাভূমা। প্রাথমিক বিপদটা সামাল দেন কুইন্টন ডি কক ও ভ্যান ডার ডুসেন।  ডি কক ২৭ রানে বিদায় নিলে হাল ধরেন মার্করাম ও ডুসেন। দলীয় ৮০ রানে ডুসেন বিদায় নিলে জুটি বাঁধেন মার্করাম ও ডেভিড মিলার। 

দুই অভিজ্ঞ ব্যাটার মিলে দুর্দান্ত ব্যাটিংয়ে দলকে দারুন সংগ্রহ এনে দেন। মার্করাম ৯৩ রান করে আউট হলে বাকি পথটা পাড়ি দেন মিলার (৬৩), জানসেন (৪৭) ও অ্যান্ডিলে ফেলুকায়ো (৩৮)। 

জবাব দিতে নেমে মিচেল মার্শ দারুণ শুরু করলেও তাকে সঙ্গ দিতে পারেননি কেউ।  এক প্রান্ত আগলে রেখে ৭১ রান করেন মার্শ। বাকিদের মধ্য বলার মতো ৪৪ রান করেন মার্নাস লাবুশেন।

সংক্ষিপ্ত স্কোর
দক্ষিণ আফ্রিকা: ৩১৫/৯, ৫০ ওভার (মার্করাম ৯৩, মিলার ৬৩)
অস্ট্রেলিয়া: ১৯৩/১০, ৩৪.১ ওভার (মার্শ ৭১, লাবুশেন ৪৪)
ফল: দক্ষিণ আফ্রিকা ১২২ রানে জয়ী
ম্যান অব দ্য ম্যাচ: মার্কো জানসেন
ম্যান অব দ্য সিরিজ: এইডেন মার্করাম
সিরিজ: দক্ষিণ আফ্রিকা ৩–২ ব্যবধানে জয়ী

ঢাকা/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়