ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

অস্ট্রেলিয়াকে উড়িয়ে সমতায় ফিরলো দক্ষিণ আফ্রিকা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২২, ১৬ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ১২:৩৯, ১৬ সেপ্টেম্বর ২০২৩
অস্ট্রেলিয়াকে উড়িয়ে সমতায় ফিরলো দক্ষিণ আফ্রিকা

প্রথম ম্যাচে দুর্দান্ত জয়, পরের দুই ম্যাচে টানা হারে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে পিছিয়ে পড়েছিল দক্ষিণ আফ্রিকা। চতুর্থ ম্যাচে এসে রেকর্ড গড়া ব্যাটিংয়ে সিরিজে সমতা টানলো টেম্বা বাভূমার দল। চার ম্যাচ সিরিজের চতুর্থ ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে ১৬৪ রানের বড় ব্যবধানে হারিয়েছে প্রোটিয়ারা।

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) দক্ষিণ আফ্রিকার সেঞ্চুরিয়ানে টস হেরে ব্যাট করতে নেমে হেনরিক ক্লাসেনের ১৭৪ ও ডেভিড মিলারের অপরাজিত ৮২ রানে ভর করে ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ৪১৬ রানের বিশাল সংগ্রহ পায় দক্ষিণ আফ্রিকা। জবাব দিতে নেমে ৩৪.৫ ওভারে সবকটি উইকেট হারিয়ে ২৫২ রানেই গুটিয়ে যায় অস্ট্রেলিয়া।

টস হেরে ব্যাট করতে নেমে উদ্বোধনী জুটিতে ৬৪ রান তোলেন কুইন্টন ডি কক ও রেজা হেনড্রিকস। এই রানে ফেরেন রেজা (২৮)। সেখান থেকে ডি কক ও রাসি ফন ডের ডুসেন ৯৫ রান পর্যন্ত টেনে নেন দলীয় সংগ্রহকে। এই রানে ডি কক ফেরেন ৫ চারে ৪৫ রান করে।

১২০ রানের মাথায় অধিনায়ক এইডেন মার্করাম ফেরেন ব্যক্তিগত ৮ রানে। সেখান থেকে হেনরিক ক্লাসেন ও ডুসেন জুটি বাঁধেন। ১৯৪ রানের মাথায় ডুসেন ফেরেন ৭ চার ও ২ ছক্কায় ৬২ রান করে।

ডুসেন ফেরার পর ক্লাসেনের সঙ্গে এসে জুটি বাঁধেন ডেভিড মিলার। এই জুটিটি হয়ে ওঠে বিধ্বংসী। তারা দুজন মাত্র ৯৪ বলে দলীয় সংগ্রহে ২২২ রান যোগ করেন। এ যাত্রায় ক্লাসেন মাত্র ৮৩ বলে ১৩টি চার ও ১৩ ছক্কায় ১৭৪ রানের ইনিংস খেলেন। যা পাঁচ নম্বরে ব্যাট করতে নামা ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস।

তিনি ৩৮ বলে ফিফটি পূর্ণ করেন। পরের ৫০ রান তোলেন মাত্র ১৯ বলে। তাতে ৫৭ বলে ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি তুলে নেন। আর পরবর্তী ৫০ রান তোলেন মাত্র ২০ বলে।


ইনিংসের শেষ বলে তিনি আউট হলেও মিলার ছিলেন অপরাজিত। তিনি মাত্র ৪৫ বলে ৬টি চার ও ৫ ছক্কায় ৮২ রান করেন। তাতে প্রোটিয়ারা ৪১৬ রানের বিশাল সংগ্রহ পায়।

বল হাতে অস্ট্রেলিয়ার অ্যাডাম জাম্পা ১০ ওভারে সর্বোচ্চ ১১৩ রান দিয়ে কোনো উইকেট পাননি। ১০ ওভারে ৮১ রান দেন মার্কাস স্টয়েনিস। তিনি ১টি উইকেট পান। ৭৯টি করে রান দেন জশ হ্যাজলেউড ও নাথান এলিস। হ্যাজলেউড ২টি ও এলিস ১টি উইকেট নেন। আর ১০ ওভারে ৫৯ রান দিয়ে ১টি উইকেট নেন মাইকেল নেসার।

৪১৭ রানের জবাবে ব্যাট করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে অস্ট্রেলিয়া। দলের বিপর্যয়ের মাঝেও একপ্রান্ত আগলে ছিলেন উইকেটকিপার ব্যাটার আলেক্স ক্যারি। তার ৯৯ রান কেবল হারের ব্যবধানই কমিয়েছে। এছাড়া বলার মতো ৩৫ রান করেন টিম ডেভিড। 

পাঁচ ম্যাচ সিরিজ এখন ২-১ ব্যবধানে সমতা। রোববারের পঞ্চম ও শেষ ওয়ানডেটি অলিখিত ফাইনাল হয়ে দাঁড়িয়েছে,

সংক্ষিপ্ত স্কোর:
দক্ষিণ আফ্রিকা: ৪১৬/৫, ৫০ ওভার (ক্লাসেন ১৭৪, মিলার ৮২)
অস্ট্রেলিয়া: ২৫২/১০, ৩৪.৫ ওভার (ক্যারি ৯৯, ডেভিড ৩৫)
ফলাফল: দক্ষিণা আফ্রিকা ১৬৪ রানে জয়ী
সিরিজ: পাঁচ ম্যাচ সিরিজ ২-২ ব্যবধানে সমতা

ঢাকা/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়