ঢাকা     শনিবার   ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১১ ১৪৩০

হাথুরুসিংহের সঙ্গে দ্বিমত, বিশ্বকাপের স্বপ্ন দেখতে বললেন তামিম

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৪, ২৪ সেপ্টেম্বর ২০২৩  
হাথুরুসিংহের সঙ্গে দ্বিমত, বিশ্বকাপের স্বপ্ন দেখতে বললেন তামিম

‘কেউ যদি এখন এই স্বপ্ন দেখে যে, বাংলাদেশ বিশ্বকাপ জিতবে, তাহলে আমি তাকে বলব, ‘ঘুম থেকে জেগে উঠুন।’ বাংলাদেশের বিশ্বকাপ সম্ভাবনা নিয়ে জানতে চাওয়া হলে কোচ চন্ডিকা হাথুরুসিংহে এমন মন্তব্য করেছিলেন গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে।

কোচের এমন মন্তব্যে অবাক সাবেক ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। তার সাফ কথা, যদি স্বপ্নই দেখতে না পারেন, তাহলে অর্জন করবেন কিভাবে? শেষ কয়েক মাসে দেশের ক্রিকেটে চরম নাটকীয়তা দেখা দিলেও শেষ চার বছরে ওয়ানডেতে দারুণ সফল ছিল বাংলাদেশ। বিশেষ করে, আইসিসি ওয়ানডে সুপার লিগে দুর্দান্ত সময় কাটিয়েছে বাংলাদেশ। যার নেতৃত্বে ছিলেন তামিম। ১৫৫ পয়েন্ট নিয়ে আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ সুপার লিগে তিনে থেকে শেষ করে বাংলাদেশ। সমান পয়েন্ট বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডেরও। কেবল নেট রান রেটে এগিয়ে থাকায় তারা দুইয়ে। ১৭৫ পয়েন্ট নিয়ে নিউ জিল্যান্ড শীর্ষে। নিজেদের সবচেয়ে স্বাচ্ছন্দ্যের ফরম্যাটে ২৪ ম্যাচে ১৫ জয়, ৮ হার বাংলাদেশের। 

হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে বাংলাদেশ সুপার লিগে মোট আটটি সিরিজ খেলে। ঘরের মাঠে চারটি। বাইরেও চারটি। ওয়েস্ট ইন্ডিজকে ৩-০, শ্রীলঙ্কাকে ২-১, আফগানিস্তানকে ২-১ ব্যবধানে হারিয়েছে। কেবল ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ হেরেছে। সেটাও ২-১ ব্যবধানে। দেশের বাইরে জিম্বাবুয়েকে ৩-০ এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশ জয় পেয়েছে ২-১ ব্যবধানে। নিউ জিল্যান্ডের বিপক্ষে হেরেছে ৩-০ ব্যবধানে। আয়ারল্যান্ডের বিপক্ষে ২-০ ব্যবধানে সিরিজ জিতে শেষটা মধুর করে।  

এমন সাফল্যের পর তামিমেরই কথা ছিল বিশ্বকাপে নেতৃত্ব দেওয়ার। কিন্তু, দলের ভেতরে এমন কিছু হওয়ায় অবসর নিতে বাধ্য হন। ফিরে এসে অধিনায়কত্ব ছেড়ে দেন। কিন্তু, বিশ্বকাপে ভালো করার, বড় কিছু করার স্বপ্ন এখনো দেখে যাচ্ছেন বাঁহাতি ওপেনার। 

তার অবসরকাণ্ডের পর শনিবার প্রথম আন্তর্জাতিক ক্রিকেটে ব্যাটিং করেন। ৪৪ রানের ইনিংস খেলে আত্মবিশ্বাস পেয়েছেন। তবে, এখনো অস্বস্তি কাজ করছে। কিন্তু, বিশ্বকাপকে ঘিরে নিজের স্বপ্নে অটল তামিম। 

‘আমার কাছে মনে হয়, কোনো স্বপ্ন না থাকলে উদ্দেশ্যও থাকে না। এটা আমাদের সপ্তম বিশ্বকাপ। আমরা আর কবে স্বপ্ন দেখব? একটা বিষয় পরিষ্কার করি—স্বপ্ন। এটা নিশ্চয়তা দেওয়া নয়। আমরা হয়তো এবার দুইটা ম্যাচ জিততে পারি, একটাও জিততে পারি। আবার সেমিফাইনালও খেলতে পারি। যেটাই হোক, স্বপ্নটা তো থাকতে হবে।’

‘আমি অবাক হয়েছিলাম কিছু কিছু মন্তব্য শুনে। আমি অবশ্যই মনে করি যে, স্বপ্ন দেখতে হবে। স্বপ্ন না দেখলে অর্জন করবেন কীভাবে? অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে আমরা কোয়ার্টার ফাইনালের ওপরও কোনো দিন যেতে পারিনি। তারা স্বপ্ন দেখেছে বলেই চ্যাম্পিয়ন হয়েছে’ বলেন তামিম। 

ইয়াসিন/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়