ঢাকা     সোমবার   ০৬ মে ২০২৪ ||  বৈশাখ ২৩ ১৪৩১

ছয় দেশে বিশ্বকাপ, ইংল্যান্ড কোচের অসন্তোষ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৩, ৭ অক্টোবর ২০২৩  
ছয় দেশে বিশ্বকাপ, ইংল্যান্ড কোচের অসন্তোষ

বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা জানিয়েছে, ফুটবল বিশ্বকাপের ২০৩০ সালের আসর অনুষ্ঠিত হবে তিনটি মহাদেশের ছয়টি দেশে। তবে এভাবে বিভিন্ন দেশে ছড়িয়ে-ছিটিয়ে বিশ্বকাপ আয়োজনের পরিকল্পনা পছন্দ হয়নি ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেটের। 

সাউথগেট মনে করেন, এভাবে বিশ্বকাপ আয়োজন করলে টুর্নামেন্টের গুণগত মান আর থাকবে না। সেই সঙ্গে সৌন্দর্য্য নষ্ট হবে। একই সঙ্গে তার অভিমত, এভাবে আসর আয়োজন করলে খেলোয়াড়রা ভ্রমণের ঝাক্কিও নিতে পারবেন না। সমর্থকদের ভ্রমণ করতে হবে আরও বেশি।

দুদিন আগে ফিফা জানায়, ২০৩০ বিশ্বকাপের মূল আয়োজক মরক্কো, স্পেন ও পর্তুগালের সঙ্গে থাকছে লাতিন আমেরিকার তিন দেশ উরুগুয়ে, প্যারাগুয়ে ও আর্জেন্টিনা। টুর্নামেন্টের শতবর্ষ পালন উপলক্ষে এই তিন দেশে হবে প্রথম তিনটি ম্যাচ।

সাউথগেট বলেন, ‘আগে পুরো চিত্রটা আমার পেতে হবে। তবে আপাতত আমি যা বুঝতে পারছি, তা হচ্ছে, তিন ম্যাচ দক্ষিণ আমেরিকায় হবে, এরপর সেখান থেকে দলগুলো বিশ্বজুড়ে ভ্রমণ করবে। নিজেদের মাঠে খেলার সুবিধার দিক থেকে একটা গ্রুপ সেটা পাবে, অন্যরা পাবে না।’

তিনি আরও বলেন, ‘এখন যা দেখছি, তাতে আমি এই ফরম্যাটের সমর্থন করবো না। বুয়েন্স আয়ারসে খেলবে আর্জেন্টিনা-বিষয়টি দারুণ হবে। যৌক্তিকভাবে আপনি আর্জেন্টিনার বুয়েন্স আয়ারেসে খেলতে পারেন এবং সেখান থেকে আপনাকে ফিরে যেতে হবে আবার অন্য দেশে।’

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়