ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

জিব্রাল্টার জালে ফ্রান্সের ১৪ গোল

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৩, ১৯ নভেম্বর ২০২৩   আপডেট: ১১:০৬, ১৯ নভেম্বর ২০২৩
জিব্রাল্টার জালে ফ্রান্সের ১৪ গোল

ফুটবলে পাঁচ, ছয় কিংবা সাত-আট গোলের জয় আছে। তাই বলে ১৪ গোল! আর এমন কাজই করেছে ফ্রান্স। শনিবার (১৮ নভেম্বর) উয়েফা ইউরো চ্যাম্পিয়নশিপ বাছাইপর্বের ম্যাচে জিব্রাল্টা ফুটবল দলকে গুনে গুনে ১৪ গোল দিয়েছেন কিলিয়ান এমবাপ্পে-অলিভার জিরুদরা। তাতে হয়েছে রেকর্ডও।

এই ১৪ গোল প্রতিযোগিতামূলক ম্যাচে ইউরোপের কোনো দলের সবচেয়ে বেশি গোলের ব্যবধানে জয়ের রেকর্ড। এর আগে ফ্রান্সের সবচেয়ে বড় জয়টি ছিল ১৩-০ ব্যবধানে। ২০০৬ সালে সান মারিনোর বিপক্ষে বিশাল ব্যবধানে জিতেছিল সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা।

ম্যাচে খেলতে নেমে শুরু থেকেই জিব্রাল্টাকে নিয়ে ছেলেখেলা করতে থাকে ফ্রান্স। ফিফা র‍্যাঙ্কিংয়ের ১৯৮ নম্বরে থাকা দলটির বিপক্ষে গোলবন্যার ম্যাচে হ্যাটট্রিক করেছেন অধিনায়ক কিলিয়ান এমবাপ্পে। জোড়া গোল করেছেন কিংসলে কোমান ও অলিভার জিরু। একটি করে গোল করেছেন উসমান দেম্বেলে, মার্কাস থুরাম, আদ্রিয়ান রাবিও, ওয়ারেন জাইরে-এমেরি, জোনাথান ক্লাউস ও ইউসুফ ফোফানা। 

এই ম্যাচে হ্যাটট্রিক করার মধ্য দিয়ে ক্যারিয়ারে ৩০০ গোলের মাইলফলকও স্পর্শ করেছেন এমবাপ্পে। এ নিয়ে জাতীয় দলের জার্সিতে তার গোল হলো ৪৬টি। তিনি এখন ফ্রান্সের তৃতীয় সর্বোচ্চ গোলদাতা। তার ওপরে আছেন ফরাসি কিংবদন্তি থিয়েরি অরি (৫১) এবং সতীর্থ অলিভার জিরুদ (৫৬)।

এ ম্যাচ দিয়েই জাতীয় দলে অভিষেক হয়েছে পিএসজি মিডফিল্ডার জাইরে-এমেরির। ১৭ বছর বয়সী এই তরুণই প্রথম বিশ্বযুদ্ধের পর ফ্রান্সের হয়ে খেলা সর্বকনিষ্ঠ ফুটবলার।

এদিকে ফ্রান্সের রেকর্ডের রাতে তুরস্কর কাছে ৩-২ ব্যবধানে হেরে বসেছে জার্মানি। জার্মানদের ভাগ্য ভালো যে, ইউরোর স্বাগতিক হওয়ায় বাছাই খেলতে হচ্ছে না তাদের। তাই প্রীতি ম্যাচ খেলে নিজেদের প্রস্তুত করে তুলছে। ম্যাচে ঘরের মাঠে কাই হাভার্টজের গোলে এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত হার নিয়ে মাঠ ছেড়েছে তারা।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়