ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

রোহিত-রিংকুর ব্যাটে রেকর্ড ঝড়, ভারতের রান পাহাড়

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০০, ১৭ জানুয়ারি ২০২৪   আপডেট: ২৩:০৩, ১৭ জানুয়ারি ২০২৪
রোহিত-রিংকুর ব্যাটে রেকর্ড ঝড়, ভারতের রান পাহাড়

বেঙ্গালুরুতে আফগানিস্তানের বিপক্ষে আজ বুধবার (১৭ জানুয়ারি) রাতে তৃতীয় টি-টোয়েন্টিতে টস জিতে ব্যাট করতে নামে ভারত। কিন্তু ৪.৩ ওভারের মধ্যে মাত্র ২২ রান তুলতেই তারা হারিয়ে বসে ৪ উইকেট। যশস্বী জয়সওয়াল ৪, বিরাট কোহলি ০, শিবাম দুবে ১ ও সঞ্জু স্যামসন ডাক মেরে ফেরেন সাজঘরে।

ধ্বংস্তুপের ওপর দাঁড়িয়ে যান রোহিত শর্মা ও রিংকু সিং। তাদের দুজনকে আর আউট করতে পারেননি আফগানিস্তানের বোলাররা। তাতে যা হওয়ার তাই হয়েছে। মাত্র ৬৯ বলে ১১টি চার ও ৮ ছক্কায় রোহিত তার ক্যারিয়ারের রেকর্ড পঞ্চম সেঞ্চুরি করে অপরাজিত থাকেন ১২১ রানে। আর রিংকু সিং ৩৯ বলে ২ চার ও ৬ ছক্কায় অপরাজিত থাকেন তার ক্যারিয়ার সেরা ৬৯ রান করে। তাতে ভারত ২২-৪ থেকে ইনিংস শেষ করে ২১২-৪ এ। জিততে আফগানিস্তানকে করতে হবে ২১৩ রান।

এই ম্যাচে বেশ কয়েকটি রেকর্ড হয়েছে। চলুন সেগুলো দেখে নেওয়া যাক:

কোহলির প্রথম গোল্ডেন ডাক:
এই ম্যাচে বিরাট কোহলি প্রথমবার টি-টোয়েন্টি ক্রিকেটে ডাক মারেন। এর আগে ১১৬ ম্যাচে কখনোই ডাক মারেননি তিনি।

ডাকে শচীনকে ছাড়ান কোহলি:
এটা ছিল কোহলির তিন ফরম্যাটের ক্রিকেটে ৩৫তম ডাক। এর মধ্য দিয়ে তিনি ছাড়িয়ে যান শচীন টেন্ডুলকারকে। তিনি মোট ৩৪টি ডাক মেরেছিলেন।

কোহলিকে ছাড়িয়ে শীর্ষে রোহিত:
আজ ১২১ রানের ইনিংস খেলার পথে বিরাট কোহলিকে ছাড়িয়ে যান রোহিত শর্মা। অধিনায়ক হিসেবে টি-টোয়েন্টিতে কোহলি মোট ১৫৭০ রান করেছিলেন। আজ সেঞ্চুরি হাঁকানোর অধিনায়ক রোহিতের মোট রান হয় ১৬৪৭।

যেকোনো উইকেটে সর্বোচ্চ রান:
২২ রানেই ৪ উইকেট হারানোর পর পঞ্চম উইকেটে রোহিত ও রিংকু সিং ১৯০ রান তোলেন। যা ভারতের টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে যোকোনো উইকেটে সর্বোচ্চ।

রোহিতের রেকর্ড পঞ্চম সেঞ্চুরি ও ১২১:
ভারতীয় ক্রিকেটারদের মধ্যে রোহিতের ১২১ রানের ইনিংস হলো টি-টোয়েন্টিতে সর্বোচ্চ। আর এই সেঞ্চুরির মধ্য দিয়ে টি-টোয়েন্টিতে রেকর্ড পাঁচটা সেঞ্চুরি হয় তার। যা নেই আর কারও তিনি পেছনে ফেলেন গ্লেন ম্যাক্সওয়েল ও সূর্যকুমার যাদবকে।

রিংকুর ক্যারিয়ার সেরা:
টি-টোয়েন্টিতে রিংকু সিংয়ের সর্বোচ্চ রান ছিল ৬৮। আর সেটাকে পেছনে ফেলে ৬৯ রান করেন তিনি।

এক ওভারে সর্বোচ্চ ৩৬:
করিম জানাতের শেষ ওভারে রোহিত ও রিংকু ৩৬ রান নেন। যা টি-টোয়েন্টিতে ক্রিকেটে যৌথভাবে এক ওভারে সর্বোচ্চ। তার আগে স্টুয়ার্ড ব্রড  ও আকিলা ধনঞ্জয়া এক ওভারে সর্বোচ্চ ৩৬ রান দিয়েছিলেন।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়