ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

হাথুরুসিংহের যে বার্তার পর টেস্ট দলে নাহিদ রানা 

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪৪, ১৮ মার্চ ২০২৪   আপডেট: ২১:৪১, ১৮ মার্চ ২০২৪
হাথুরুসিংহের যে বার্তার পর টেস্ট দলে নাহিদ রানা 

রাজশাহীর ক্লেমন একাডেমিতে গতির ঝড় তুলে কোচ আলমগীর কবিরের নজরে আসেন। এরপর আর পেছনে তাকাতে হয়নি ৬.২ ফুট লম্বা, ২১ বছর বয়সী লিকলিকে তরুণ নাহিদ রানাকে। যিনি কদিন আগেই বিপিএলে প্রায় দেড়শ কিলোমিটার বেগে বল করে আলোচনায় আসেন। এবার প্রথমবারের মতো ডাক পেয়েছেন জাতীয় টেস্ট দলে। 

শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্টের স্কোয়াডে রানাকে রেখে সোমবার (১৮ মার্চ) দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। রানাকে অবশ্য তিন মাস আগেই এমন আঁচ দিয়ে রেখেছিলেন জাতীয় দলের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে।

বিশ্বকাপের পর নিউ জিল্যান্ডের বিপক্ষে সিলেট টেস্টের আগে হঠাৎ করে রানার মুঠোফোনে একটি কল আসে। অপর প্রান্তে বিসিবির ক্রিকেট অপারেশন্সের ইনচার্জ শাহরিয়ার নাফিস। রানাকে জানান, তাকে সিলেট যেতে হবে। কিন্তু কেন? 

প্রথম শ্রেণীর ক্রিকেটে গতির ঝড় তুলে নিয়মিত উইকেট নেওয়া রানাকে দেখতে চেয়েছিলেন হাথুরুসিংহে। তার বোলিং দেখে সন্তুষ্ট ছিলেন কোচ। সঙ্গে বার্তা দেন, ‘জাতীয় দলের পরিবেশ কেমন এটা বোঝার জন্য তোমাকে ডাকা হয়েছে। যখনই ডাক পাও যেন পূর্ব প্রস্তুতি থাকে। এটা পূর্ব প্রস্তুতির অংশ।’

জাতীয় দলে ডাক পাওয়ার পর হাথুরুসিংহের বার্তার বিষয়টি মুঠোফোনে রাইজিংবিডির কাছে তুলে ধরেন রানা। তিন মাস আগে জাতীয় দলের পরিবেশে থাকায় এখন ডাক পাওয়ায় নেই বাড়তি উচ্ছ্বাসও। এখন শুধু লক্ষ্য একটাই, দলের চাহিদা পূরণ করা। 

‘আমাকে যে দায়িত্ব দেওয়া হবে সেটা শতভাগ পূরণ করতে চাই। দলের জন্য অবদান রাখতে চাই’-বলছিলেন এই পেসার। নেটে রানার বোলিং দেখে হাথুরুসিংহের মন্তব্য কি ছিল? স্বল্পভাষী এই পেসার বলেন, ‘বোলিং ভালো বলেছেন। বাড়তি কিছু না।’

এবারের বিপিএলে প্রায় দেড়শ কিলোমিটার ছুই-ছুই গতিতে বোলিং করেছেন খুলনা টাইগার্সের হয়ে খেলা রানা। যদিও প্রথম শ্রেণীর ক্রিকেটে নিয়মিত পারফর্মার তিনি। মাত্র ৩০০ মিটারের জন্য  বিপিএলে ঘণ্টায় ১৫০ কিলোমিটার গতির খাতায় নাম লেখাতে পারেননি। সর্বোচ্চ গতি ছিল ১৪৯.৭। টেস্টেও কি গতির ঝড় চালিয়ে যেতে চান? রানার উত্তর, ‘চেষ্টা করবো, গতি তো অটো হয়ে যায়।’

২০২১ সালে প্রথম শ্রেণীতে অভিষেক হয় রানার। এখন পর্যন্ত ১৫টি প্রথম শ্রেণীর ম্যাচে নিয়েছেন ৬৩ উইকেট! ফাইফার তিনটি। ম্যাচসেরা বোলিং ১২৭ রানে ৯ উইকেট। এ ছাড়া লিস্ট ‘এ’-তে ৪ ম্যাচে দেখা পান ১০ উইকেটের। এবার ক্রিকেটের অভিজাত সংস্করণে ডানা মেলে ওড়ার পালা। 

এবারের টেস্ট স্কোয়াডে রানার সঙ্গে পেসার হিসেবে আছেন শরিফুল ইসলাম, খালেদ আহমেদ, মুশফিক হাসান। রানা কি সুযোগ পাবেন একাদশে? বলে দেবে সময়। 

ঢাকা/রিয়াদ/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়