ঢাকা     শুক্রবার   ১৭ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

চাপটা বাড়িয়ে নিলেন লিটন

ক্রীড়া প্রতিবেদক, চট্টগ্রাম থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৪, ১ এপ্রিল ২০২৪  
চাপটা বাড়িয়ে নিলেন লিটন

‘লিটনকে লিটনের মতো থাকতে দিন।’ – চট্টগ্রাম টেস্ট শুরুর আগে জাতীয় দলের ভারপ্রাপ্ত হেড কোচ নিক পোথাস বলেছিলেন। আর দুদিন আগে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেছিলেন, ‘টেস্ট ম্যাচটায় ওকে না খেলালেও ভালো হতো।’

লিটন দাশের পারফরম্যান্সের ঘাটতি এতোটাই যে টিম ম্যানেজমেন্ট ও বিসিবির প্রধান দুই মেরুতে। সিলেট টেস্টে ব্যর্থতার পর চট্টগ্রামে তার ব্যাটে তাকিয়ে ছিল সবাই। কিন্তু সোমবার দলের বিপর্যয়ের সময় যেভাবে হাল ছাড়লেন ডানহাতি ব্যাটসম্যান তাতে তার মনোযোগের ঘাটতি স্পষ্ট, নিবেদনের অভাব প্রকাশ পেয়েছে বাজেভাবে। এক বছর পর টেস্ট খেলতে নামা সাকিব আল হাসান বেশিক্ষণ ক্রিজে থাকতে পারেননি। পেসার আসিথা ফার্নান্দোর ভেতরে ঢোকানো বলে এলবিডব্লিউ হয়ে ফেরেন ড্রেসিংরুমে। রিভিউ নিয়ে বাঁচতে না পেরে সাকিবের ইনিংস থেমে যায় ১৫ রানে।

উইকেটে নতুন ব্যাটসম্যান লিটন। সীমিত পরিসরের দল থেকে বাদ পড়ার পর সাদা পোশাকের ক্রিকেটে তার জায়গা পেণ্ডুলামে ঝুলে ছিল। ২২ গজে রান পেলেই কেবল অবস্থার উন্নতি হতো। কিন্তু আজও ব্যর্থতার খোলসে আটকা ডানহাতি ব্যাটসম্যান। অফস্টাম্পের বাইরের সোজা প্রথম বল ঠিকঠাক খেলে আটকে দেন। দ্বিতীয় বলে আলতো টোকায় বল পাঠান সীমানায়।

ক্রিকইনফোর ধারাভাষ্যকার বলতে থাকেন, ‘লিটন রানের খাতা খুললেন নিজের স্টাইলে।’ আগ্রাসী ব্যাটিং করতে পছন্দ করা লিটন বাউন্ডারি ওভার বাউন্ডারি পেলে আনন্দ পান। সেজন্য টেস্ট মেজাজের ব্যাটিং তার খুব একটা দেখা যায় না। কিন্তু এতো দ্রুত যে লিটন সাজঘরে ফিরবেন তা কেউ কল্পনাতে আনেননি। আসিথার অফস্টাম্পের বাইরের লেন্থ বল ফরোয়ার্ড ডিফেন্স করতে গিয়ে উইকেটের পেছনে ক্যাচ দেন। ওখানে কুসল মেন্ডিস সহজ ক্যাচ নিয়ে তার ফেরার পথ মসৃণ করেন।

লেন্থ বল খেলবেন কি খেলবেন না সেই দ্বিধায় ছিলেন তিনি। আত্মবিশ্বাসে যে যথেষ্ট ঘাটতি ছিল তা বোঝা গেছে শরীরের ভাষায়। ২২ গজ থেকে ড্রেসিংরুমের দীর্ঘ পথ মাথা নুইয়ে সবুজ গালিচা যখন ছাড়ছিলেন তখন নিশ্চয়ই আউট হওয়ার যন্ত্রণায় ভুগছিলেন। যে প্রবল চাপে তিনি ছিলেন সেই চাপটা আরো বাড়িয়ে নিলেন।

সাম্প্রতিক সময়ে তার পারফরম্যান্স ছিল বড্ড মলিন। সর্বশেষ পাঁচ ওয়ানডেতে তিনি রান করেছেন ২২, ৬, ১*, ০ ও ০। ওয়ানডে থেকে তাকে বাদ দেওয়ার পর টি-টোয়েন্টির পারফরম্যান্সও সামনে আসছে। যেখানে সর্বশেষ পাঁচটি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে রান ৩৫, ৪১*, ০, ৩৬ ও ৭। পারফরম্যান্সে এই ঘাটতির কারণে প্রবল সমালোচনায় বিদ্ধ লিটন। সিলেটে দুই টেস্টে রান করেছেন ২৫ ও ০। এবার চট্টগ্রামে প্রথম ইনিংসে ৪ রানে থামলেন। দ্বিতীয় ইনিংসে তার ভাগ্যে কি লিখা আছে তা সময়ই বলে দেবে।

ইয়াসিন/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়