ঢাকা     বুধবার   ২২ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৮ ১৪৩১

৫৪৯ রানের এক ম্যাচে যত বিশ্ব রেকর্ড

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৩, ১৬ এপ্রিল ২০২৪   আপডেট: ১০:৪১, ১৬ এপ্রিল ২০২৪
৫৪৯ রানের এক ম্যাচে যত বিশ্ব রেকর্ড

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) মানেই প্রতি ম্যাচে কোনো না কোনো রেকর্ডের ছড়াছড়ি। এবার সানরাইজার্স হায়দ্রাবাদ ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর এক ম্যাচেই দুই ইনিংস মিলিয়ে রানের বিশ্ব রেকর্ড সহ আরও কয়েকটি রেকর্ড হয়েছে।

সোমবার (১৫ এপ্রিল) ব্যাঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে ট্রাভিস হেডের ঝড়ো সেঞ্চুরিতে ভর করে আইপিএলের ইতিহাসে রেকর্ড সর্বোচ্চ ২৮৭ রানের পুঁজি পায় হায়দ্রাবাদ। জবাব দিতে নেমে ব্যাঙ্গালুরু থামে ২৬২ রানে। প্যাট কামিন্সের দল ম্যাচ জিতে নেয় ২৫ রানে।

এই ম্যাচে দুই ইনিংসে হয়েছে ৫৪৯ রান। যা স্বীকৃত টি-টোয়েন্টিতে এক ম্যাচে সর্বোচ্চ রান। আগের রেকর্ডটিতেও হায়দ্রাবাদের দখল ছিল। চলতি আসরেই হায়দ্রাবাদ ও মুম্বাইয়ের ম্যাচে হয়েছিল ৫২৩ রান। এই নিয়ে দুইবারই আইপিএল ম্যাচে দেখা গেল পাঁচশ ছাড়ানো রান।

হায়দ্রাবাদের বিপক্ষে ব্যাঙ্গালুরুর চার বোলার রিস টপলি (৬৮), যশ দয়াল (৫১), লকি ফার্গুসন (৫২) ও বিজয় কুমার (৬৪) প্রত্যেকেই দিয়েছেন পঞ্চাশের বেশি রান। স্বীকৃত টি-টোয়েন্টিতে এক ম্যাচে একই দলের চার বোলারের পঞ্চাশের অধিক রান খরচের ঘটনা এটিই প্রথম।

ম্যাচে চিন্নাস্বামী স্টেডিয়ামে স্রেফ ছক্কার বন্যা বয়ে গেছে। দুই দলের ব্যাটাররা মিলে ছক্কা হাঁকিয়েছেন ৩৮টি। এদের মধ্যে হায়দ্রাবাদ তাদের ইনিংসে মেরেছে ২২টি ছক্কা, আইপিএলে যা এক ইনিংসে সর্বোচ্চ। পরে বেঙ্গালুরু মেরেছে ১৬টি। তাতে স্বীকৃতি টি-টোয়েন্টি দেখা গেল ৩৮ ছক্কার বিশ্ব রেকর্ড। 

দুই দল মিলিয়ে এই ম্যাচে চার হয়েছে মোট ৪৩টি। এতে ম্যাচে মোট বাউন্ডারি সংখ্যা দাঁড়ায় ৮১টি (ছক্কা ৩৮টি, চার ৪৩টি)। তাতে টি-টোয়েন্টিতে যৌথভাবে সর্বোচ্চ বাউন্ডারির রেকর্ডে ভাগ বসিয়েছে হায়দ্রাবাদ-ব্যাঙ্গালুরু ম্যাচ। সমান সংখ্যক বাউন্ডারি হয়েছিল গত বছর ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার ম্যাচে।

এদিন দুই ইনিংস মিলিয়ে ৫৪৯ রানের মধ্যে বাউন্ডারি থেকেই এসেছে ৪০০ রান। টি-টোয়েন্টিতে চার-ছক্কায় এই প্রথম চারশ রান দেখল কোনো ম্যাচ। আগের রেকর্ড ছিল ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা ম্যাচের ৩৯৪ রান।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়