ঢাকা     শনিবার   ২২ জুন ২০২৪ ||  আষাঢ় ৮ ১৪৩১

ছেত্রীর ১৯ বছরের ফুটবল ক্যারিয়ারের ইতি ঘোষণা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২০, ১৬ মে ২০২৪  
ছেত্রীর ১৯ বছরের ফুটবল ক্যারিয়ারের ইতি ঘোষণা

ভারতের ফুটবল কিংবদন্তি সুনীল ছেত্রী অবসর ঘোষণা করেছেন। আগামী মাসে তিনি বুট জোড়া তুলে রাখবেন। আজ বৃহস্পতিবার (১৬ মে, ২০২৪) সকালে নিজের এক্স হ্যান্ডেল থেকে একটি ভিডিও পোস্ট করেন ভারতীয় ফুটবলের আইকন সুনীল ছেত্রী। ৯ মিনিট ৫১ সেকেন্ডের সেই আবেগঘন ভিডিওতে ঘোষণা দেন অবসরের।

আগামী ৬ জুন কুয়েতের বিপক্ষে যুব ভারতী স্টেডিয়ামে জাতীয় দলের জার্সি গায়ে শেষ ম্যাচ খেলবেন তিনি। এরপর তুলে রাখবেন বুট জোড়া।

১৯ বছর আগে অর্থাৎ ২০০৫ সালে পাকিস্তানের বিপক্ষে ২১ বছর বয়সে ভারত জাতীয় দলে অভিষেক হয়েছিল ছেত্রীর। অভিষেক ম্যাচেই পেয়েছিলেন গোলের দেখা। এরপর গেল ১৯ বছরে অনেক উত্থান-পতন থাকলেও, নিজের লক্ষ্য থেকে কখনো সরে দাঁড়াননি ছেত্রী। সময়ের সাথে সাথে তিনি জাতীয় দলের এক এবং অদ্বিতীয় ফুটবলার হয়ে ওঠেন। একের পর এক রেকর্ড গড়তে থাকেন। তাতে করে সাত-সাতবার বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হন। হন ভারতের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা। শুধু তাই নয়, দেশের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ডটিও রয়েছে তার দখলে।

জাতীয় দলের জার্সি গায়ে গোলের দিক দিয়ে বর্তমান সময়ের সেরা দুই ফুটবলার লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানোর রোনালদোর পরেই ছেত্রীর অবস্থান। ভারতের জার্সিতে ৯৪ গোল রয়েছে তার নামের পাশে।

অবশ্য বর্তমানে যে ফিটনেস রয়েছে তার তাতে হয়তো আরও কিছুদিন খেলে যেতে পারতেন। তাতে হয়তো ছুঁয়ে ফেলতে পারতেন ১০০ গোলের মাইলফলক। কিন্তু ৩৯ বছর বয়সী ছেত্রীকে টানতে পারেনি ১০০ গোলের মাইলফলকের হাতছানি। তাইতো বুট জোড়া তুলে রাখার সিদ্ধান্ত জানিয়ে দিলেন।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ