ঢাকা     শুক্রবার   ১৪ জুন ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৩১ ১৪৩১

২৫ বছরে আগায়নি বাংলাদেশের ক্রিকেট: স্টুয়ার্ট ল

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৩, ২৮ মে ২০২৪  
২৫ বছরে আগায়নি বাংলাদেশের ক্রিকেট: স্টুয়ার্ট ল

বাংলাদেশের সাবেক কোচ স্টুয়ার্ট ল

বাংলাদেশের সাবেক কোচ স্টুয়ার্ট ল’য়ের মতে, গত ২৫ বছরে আগায়নি বাংলাদেশের ক্রিকেট। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার সঙ্গে আলাপকালে এমন মন্তব্য করেন ল। 

অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী ক্রিকেটার স্টুয়ার্ট ল বর্তমানে যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে রয়েছেন। কিছুদিন আগেও যিনি বাংলাদেশে কাজ করার আগ্রহ দেখিয়েছিলেন। সহকারী কোচ হতে বিসিবির কাছে আবেদন করেছিলেন, দিয়েছিলেন সাক্ষাৎকার। কিন্তু বিসিবি রাজি হয়নি তাকে বাংলাদেশ ক্রিকেটে ফেরাতে। 

অবশ্য ল বিভিন্নভাবে বাংলাদেশ ক্রিকেটে জড়িয়েছিলেন। মিরাজ-শান্তদের পরামর্শক হয়ে ২০১৬ যুব বিশ্বকাপে কাজ করেছেন। বাংলাদেশের সবশেষ যুব বিশ্বকাপ দলের সঙ্গেও কাজ করেছেন।

বাংলাদেশ ক্রিকেট সম্পর্কে সবটাই তার জানা। সম্প্রতি যুক্তরাষ্ট্রের কাছে ২-১ ব্যবধানে সিরিজ হেরেছে বাংলাদেশ। যুক্তরাষ্ট্রের ডাগআউটে বসে পুরনো শিষ্যদের হারাতে ল বড় ভূমিকা রেখেছে বলতে দ্বিধা নেই। বাংলাদেশ ক্রিকেটকে নিয়ে ল নিজের ভাবনা প্রকাশ করেছেন এভাবে, ‘যা কিছুই তারা করছে সেটা কাজে আসছে না। তাদের বের করা উচিত কী করলে পারবে তারা। হয়তো সময় এসেছে বসে চিন্তা করার যে-এইভাবে আমরা এতদিন করে এসেছি, এটা কাজ করছে না, আমরা এগিয়ে যেতে পারিনি, হয়তো আমাদের কিছুটা ভিন্নভাবে এটা করা প্রয়োজন। বর্তমানে যারা নীতিনির্ধারক আছেন তাদের খাটো করতে বলছি না, কিন্তু তাদের খেলার সবদিক দিয়ে দেখা দরকার।’ 

নবম টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার অপেক্ষায় বাংলাদেশ। অথচ, বিশ্বকাপে বাংলাদেশের রেকর্ড বেশ বিবর্ণ। ৩৮ ম্যাচে জয় মাত্র ৯টি। যার ৬টিই বাছাই পর্বে। এবার বাংলাদেশ কেমন করবে সেই উত্তর সময়ই বলে দেবে। 

তবে, ধারাবাহিক উন্নতির জন্য ল কিছু পরামর্শ দিয়েছেন, ‘বাংলাদেশ যদি এই তরুণদের উন্নয়নের পর্যায়টা দারুণভাবে সম্পন্ন করতে পারে, ১২ থেকে ১৬ বছরের মধ্যে আনবে এবং তাদের ভালো ডায়েট/খাবার-দাবারের পরিকল্পনা ও ফিজিক্যাল ফিটনেসের ভালো ভিত্তি দেয়; তখন বিশ্ব ধরাছোঁয়ার বাইরের বাংলাদেশকে দেখতে পারে।’ 

ঢাকা/ইয়াসিন/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়