ঢাকা     বৃহস্পতিবার   ২৫ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ১০ ১৪৩১

অচেনা নেপালের বিপক্ষে দ. আফ্রিকার লক্ষ্য চারে চার

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:৩০, ১৪ জুন ২০২৪  
অচেনা নেপালের বিপক্ষে দ. আফ্রিকার লক্ষ্য চারে চার

এবারের বিশ্বকাপে দারুণ ছন্দে আছে দক্ষিণ আফ্রিকা। ‘ডি’ গ্রুপের তিন ম্যাচে খেলে তিনটিতেই জিতেছে তারা। সুপার এইটও নিশ্চিত হয়েছে তাদের। এবার চতুর্থ ও শেষ ম্যাচে শনিবার ভোরে মাঠে নামবে প্রোটিয়ারা। তাদের প্রতিপক্ষ নেপাল। যাদের বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে আগে কখনো খেলেনি। অচেনা এই প্রতিপক্ষের বিপক্ষের ম্যাচে তারা চারে চার লক্ষ্য নিয়ে মাঠ নামবে।

নেপাল অবশ্য এখনও কোনো ম্যাচে জয় পায়নি। নেদারল্যান্ডসের কাছে হারার পর শ্রীলঙ্কার সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করে তারা। নেদারল্যান্ডসের বোলারদের বিপক্ষেই ভুগতে হয়েছে নেপালকে। সেক্ষেত্রে দক্ষিণ আফ্রিকার তারকা বোলারদের বিপক্ষে তাদের পারফরম্যান্স কেমন হতে পারে সেটা অনুমেয়।

দক্ষিণ আফ্রিকার অ্যানরিখ নরকিয়া ১৫০ কিলোমিটার গতিতে বল করছেন এবারের বিশ্বকাপে। নিচ্ছেন উইকেটও। সর্বোচ্চ উইকেট শিকারিদের তালিকায় তিনি আছেন দ্বিতীয় স্থানে। আর মাত্র দুটি উইকেট পেলেই বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকান বোলার হিসেবে সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ড গড়বেন। যেটা এতোদিন দখলে রেখেছেন ডেল স্টেইন।

নরকিয়ার সঙ্গে আছেন প্রথমবার বিশ্বকাপে খেলা অটনিল বার্টম্যান। তারও বোলিংয়েও আছে দারুণ ভেরিয়েশন। পাচ্ছেন উইকেটও। আর মার্কো জানসেন ও কাগিসু রাবাদা তো আছেনই।

দক্ষিণ আফ্রিকা তাদের স্কোয়াডে তিনজন স্পিনার রাখলেও আগের তিন ম্যাচে মাত্র একজনকে খেলিয়েছে। তিনি হলেন কেশব মহারাজ। ওয়েস্ট ইন্ডিজের কন্ডিশনে এবার হয়তো আরও স্পিনার দেখা যাবে একাদশে।

এদিকে এই ম্যাচের আগে নেপাল তাদের দলে অন্তর্ভূক্ত করেছে তাদের সেরা স্পিনার সন্দীপ লামিচানেকে। সবকিছু ঠিকঠাক থাকলে এই ম্যাচে খেলবেন তিনি। যদিও তিনি ২০২৩ সালের নভেম্বরের পর থেকে আর কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলেননি। তাকে একাদশে নিতে যেকোনো একজনকে বাইরে রাখতে হবে নেপালকে। সেক্ষেত্রে বাহাতি স্পিনার সাগর ধাকালকে একাদশের বাইরে রাখা হতে পারে। এই ম্যাচে লামিচানে ২ উইকেট পেলে টি-টোয়েন্টিতে ১০০ উইকেট শিকারের মাইলফলক স্পর্শ করবেন।

অন্যদিকে দক্ষিণ আফ্রিকা তাদের ধুঁকতে থাকা টপ অর্ডারের ব্যাটসম্যানদের রানে ফেরাতে এই ম্যাচেও খেলাবে। তবে বোলারদের মধ্যে কাউকে বিশ্রাম দেওয়া হতে পারে কন্ডিশন বিবেচনায়।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়