ঢাকা     শনিবার   ২০ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৫ ১৪৩১

জয় দিয়ে শেষটা রাঙাতে চায় নিউ জিল্যান্ড

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৭, ১৭ জুন ২০২৪  
জয় দিয়ে শেষটা রাঙাতে চায় নিউ জিল্যান্ড

টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসর থেকে নিউ জিল্যান্ডের বিদায় আগেই নিশ্চিত হয়েছে। আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের কাছে হারার পর তৃতীয় ম্যাচে তারা বড় জয় পায় উগান্ডার বিপক্ষে। আজ সোমবার (১৭ জুন, ২০২৪) রাতে গ্রুপপর্বের শেষ ম্যাচে তারা মুখোমুখি হবে পাপুয়া নিউগিনির। বিশ্বকাপকে বিদায় ঘোষণা করা ট্রেন্ট বোল্টের জন্য এই ম্যাচটি জিতে তারা বিশ্বকাপ শেষ করতে চায়। অন্যদিকে জয় দিয়ে শেষটা রাঙাতে চায় নিউগিনিও। ত্রিনিদাদের ব্রায়ন লারা স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় শুরু হবে ম্যাচটি।

এটাই হয়তো ছিল নিউ জিল্যান্ড ক্রিকেটের সোনালী প্রজন্ম। যাদের পারফরম্যান্সে ভর করে ২০১৫ থেকে ২০২২ সাল পর্যন্ত সবচেয়ে ধারাবাহিক দল ছিল কিউইরা। এই সময়ে ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপের ছয় আসরের ছয়টিতেই সেমিফাইনাল খেলেছে তারা। ২০১৫, ২০১৯ ও ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে তারা সেমিফাইনাল খেলে। এরপর ২০১৬, ২০২১ ও ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপেও সেমিফাইনাল খেলে। এর মধ্যে ছয় আসরের তিনটিতে তারা খেলেছে ফাইনাল। কিন্তু দুঃখজনক হলেও সত্য তাদের শোকেসে নেই কোনো শিরোপা।

এবার শিরোপা জেতার মিশন নিয়ে এসে বিদায় নিলো গ্রুপপর্ব থেকেই। ২০১৪ সালের পর এই প্রথম তারা কোনো বিশ্বকাপের নকআউটপর্বে উঠতে ব্যর্থ হলো।

এবারের আসরে সর্বোচ্চ রান সংগ্রহকারীদের ৪০ জনের তালিকায় একজনও নেই নিউ জিল্যান্ডের ব্যাটসম্যান। ৪৩ নম্বর অবস্থানে আছেন গ্লেন ফিলিপস। যিনি দুই ম্যাচে করেছেন মোট ৫৮ রান। এতেই বোঝা যায় কতোটা ছন্নছাড়া পারফর‌ম্যান্স এবারের আসরে করেছে কিউইরা।

নিউ জিল্যান্ড এই দলের অনেককেই হয়তো পরবর্তী বিশ্বকাপে দেখা যাবে না। ট্রেন্ট বোল্ট ইতোমধ্যে ঘোষণা দিয়ে ফেলেছেন। কেন উইলিয়ামসনেরও বয়স হয়েছে। পরবর্তী প্রজন্ম ব্ল্যাকক্যাপসদের কতোদূর নিতে পারে দেখার বিষয় হবে।

এদিকে পাপুয়া নিউগিনি তাদের প্রথম ম্যাচে আয়োজক ওয়েস্ট ইন্ডিজকে ভয় পাইয়ে দিয়েছিল। ওই ম্যাচের তাদের স্পিনাররা দুর্দান্ত বোলিং করেছিলেন। পেসারদের বোলিং ছিল মুগ্ধ করার মতো। পরে উগান্ডা ও আফগানিস্তানের কাছে হার মানে তারা। শেষ ম্যাচে এবার নিউ জিল্যান্ডকে চ্যালেঞ্জ জানাতে প্রস্তুত তারা।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়