ঢাকা     রোববার   ১৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ৩০ ১৪৩১

২০২৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ: বাংলাদেশসহ সরাসরি খেলবে যারা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:২৩, ১৯ জুন ২০২৪   আপডেট: ০২:৩০, ১৯ জুন ২০২৪
২০২৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ: বাংলাদেশসহ সরাসরি খেলবে যারা

যুক্তরাষ্ট্র  ও ওয়েস্ট ইন্ডিজে বসেছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। প্রথমবারের মতো আইসিসি ২০ দল নিয়ে এই প্রতিযোগিতা আয়োজন করেছে। 

দুই বছর পর বিশ্বকাপের দশম আসর আয়োজন করবে ভারত ও শ্রীলঙ্কা। জানা গেছে, ফেব্রুয়ারি-মার্চে দুই দেশে বিশ্বকাপের ম্যাচগুলো আয়োজন করবে আইসিসি। অংশগ্রহণ করবে ২০ দল। সেই বিশ্বকাপে কারা খেলবে সেই প্রক্রিয়া কিন্তু আইসিসি শুরু করে দিয়েছে আগেভাগেই। 

এবারের বিশ্বকাপের সুপার এইটে উঠা আট দল সরাসরি বিশ্বকাপে অংশ নেবে। সঙ্গে দুই আয়োজক দেশ। বলে রাখা ভালো, ভারত প্রত্যাশিতভাবে সুপার এইটে উঠলেও শ্রীলঙ্কা কিন্তু গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে। ফলে আয়োজক হওয়ার সুবাদে শ্রীলঙ্কা সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। 

ভারতসহ এবারের বিশ্বকাপে সুপার এইটে উঠেছে বাংলাদেশ, অস্ট্রেলিয়া, আফগানিস্তান, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ এবং যুক্তরাষ্ট্র। 

যুক্তরাষ্ট্র প্রথমবারের মতো বিশ্বকাপে অংশ নিয়ে চমকে দিয়েছে সবাইকে। পাকিস্তান ও কানাডাকে হারিয়ে তারা উঠে এসেছে সুপার এইটে। এর আগে কোয়ালিফাইং রাউন্ডে খেললেও ২০২৬ সালে সরাসরি বিশ্বকাপে অংশ নেবে তারা। 
পাকিস্তান, নিউ জিল্যান্ড এবং আয়ারল্যান্ড উঠতে পারেনি সুপার এইটে। কিন্তু তারাও সরাসরি খেলবে ২০২৬ সালের বিশ্বকাপে। সেটা কিভাবে? 

সুপার এইটে উঠা আট দল ও আয়োজক দেশ বাদে, র‌্যাংকিংয়ে ৩০ জুনের মধ্যে এগিয়ে থাকা দুই দল সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। র‌্যাংকিংয়ে ৩০ জুনের ভেতরে সেরা অবস্থানে থাকবে নিউ জিল্যান্ড এবং পাকিস্তান। নিউ জিল্যান্ডের অবস্থান এখন ছয়ে, পাকিস্তানের সাতে। 

ভারত আয়োজক হিসেবে যেহেতু সরাসরি খেলছে তাই একটি জায়গা খালি। র‌্যাংকিং ক্রমানুসারে নিউ জিল্যান্ড ও পাকিস্তানের পর আছে আয়ারল্যান্ড। সেজন্য আইরিশরা সরাসরি বিশ্বকাপ খেলার সুযোগ পাচ্ছে।  

এছাড়া বাকি আট দল বাছাই হবে কোয়ালিফাইং রাউন্ড থেকে। ইউরো কোয়ালিফায়ার থেকে দুই দল। ইষ্ট এশিয়া-প্যাসিফিক কোয়ালিফায়ার থেকে একটি, আমেরিকাস কোয়ালিফায়ার থেকে একটি এবং এশিয়া ও আফ্রিকা কোয়ালিফার থেকে দুটি দল বিশ্বকাপে খেলার সুযোগ পাবে।

ঢাকা/ইয়াসিন

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়