ঢাকা     সোমবার   ২২ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৭ ১৪৩১

কোপা নাকি ইউরো: কার ‘প্রাইজমানি’ বেশি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৯, ১০ জুলাই ২০২৪   আপডেট: ১৬:৫৭, ১০ জুলাই ২০২৪
কোপা নাকি ইউরো: কার ‘প্রাইজমানি’ বেশি

দেখতে দেখতে শেষের পথে কোপা আমেরিকা ও ইউরো চ্যাম্পিয়নশিপ-২০২৪। আর মাত্র কয়েকটি ম্যাচ, এরপরই পর্দা নামবে দুই মহাদেশের মর্যাদাপূর্ণ দুটি টুর্নামেন্টের। ইতোমধ্যে দুটিরই একটি করে সেমিফাইনাল শেষ হয়েছে। কোপা আমেরিকায় আর্জেন্টিনা ব্যাক টু ব্যাক ও ইউরোতে ১২ বছর পর ফাইনালে উঠেছে স্পেন।

আগামী ১৪ জুলাই সকালে ও রাতে অনুষ্ঠিত হবে কোপা ও ইউরোর দুটি ফাইনাল। এরপর চ্যাম্পিয়ন ও রানার্স-আপ নির্ধারণের মধ্য দিয়ে পর্দা নামবে দুটি আসরেরই। তার আগে তুলনা করে দেখা যাক কোপা আমেরিকা ও ইউরোর প্রাইজমানির হিসেব।

কোপা আমেরিকার প্রাইজমানি:
কোপা আমেরিকায় এবার মোট ১৬টি দল অংশ নিয়েছে। প্রত্যেকটি দল অংশ নেওয়ার জন্যই ২ মিলিয়ন ডলার করে পাবে। অর্থাৎ ২৩ কোটি ৫২ লাখ ১৯ হাজার টাকা।

কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেওয়া চারটি দলের প্রত্যেকে পাবে ৩ মিলিয়ন ডলার তথা ৩৫ কোটি ২৮ লাখ ২৮ হাজার ৫০০ টাকা।

সেমিফাইনাল থেকে বিদায় নেওয়া যে দলটি স্থান নির্ধারণী ম্যাচে তৃতীয় হবে তারা পাবে ৫ মিলিয়ন ডলার (বাংলাদেশি মুদ্রায় ৫৮ কোটি ৮০ লাখ ৪৭ হাজার ৫০০ টাকা)। আর যে দলটি চতুর্থ হবে তারা পাবে ৪ মিলিয়ন ডলার (৪৭ কোটি ৪ লাখ ৩৮ হাজার টাকা)।

যে দল রানার্স-আপ হবে তারা পাবে ৭ মিলিয়ন ডলার তথা ৮২ কোটি ৩২ লাখ ৬৬ হাজার ৫০০ টাকা। আর চ্যাম্পিয়ন হওয়া দল এবার পাবে ১৬ মিলিয়ন ডলার। বাংলাদেশি মুদ্রায় যেটার পরিমাণ ১৮৮ কোটি ১৭ লাখ ৫২ হাজার টাকা।

ইউরোর প্রাইজমানি:
ইউরোর এবারের আসরের মোট প্রাইজমানি ৩৩৭ মিলিয়ন ডলার। এবার মোট ২০টি দল অংশ নেয় ইউরোতে। প্রত্যেকটি দল অংশগ্রহণ ফি-ই পাবে ১০ মিলিয়ন ডলার তথা ১১৭ কোটি ৬০ লাখ ৯৫ হাজার টাকা।

এছাড়া গ্রুপপর্বের প্রতিটি ড্রয়ের জন্য ৫ লাখ ৩০ হাজার ডলার (৬ কোটি ২৩ লাখ ৩৩ হাজার টাকা) ও প্রতিটি জয়ের জন্য রয়েছে ১০ লাখ ৭ হাজার ডলার বোনাস (১১ কোটি ৮৪ লাখ ৩২ হাজার ৭৬৬ টাকা)।

যেসব দল শেষ ষোলোতে উঠেছিল তারা প্রত্যেকে পাবে আরও ১৬ লাখ ২০ হাজার ডলার করে (১৯ কোটি ৫ লাখ ২৭ হাজার টাকা)। কোয়ার্টার ফাইনালে ওঠা দলগুলো পাবে ২৬ লাখ ৯০ হাজার ডলার করে। বাংলাদেশি মুদ্রায় যেটার পরিমাণ ৩১ কোটি ৬৩ লাখ ৬৯ হাজার ৫৫৫ টাকা।

সেমিফাইনালে ওঠা দলগুলো পাবে ৪০ লাখ ৩০ হাজার ডলার করে। অর্থাৎ ৪৭ কোটি ৩৯ লাখ ৬৬ হাজার ২৮৫ টাকা। সাধারণভাবে রানার্স-আপ দল ৫.৪ মিলিয়ন ডলার ও চ্যাম্পিয়ন দল পাবে ৮.৬ মিলিয়ন ডলার।

কিন্তু উয়েফার দেওয়া তথ্যমতে, সব ধরনের বোনাস মিলিয়ে চ্যাম্পিয়ন হওয়া দল সর্বোচ্চ ৩০.৪৩ মিলিয়ন ডলার পর্যন্ত পেতে পারবে। যা বাংলাদেশি মুদ্রায় ৩৫৭ কোটি ৮৮ লাখ ৫৭ হাজার টাকা।

যেখানে কোপা আমেরিকায় চ্যাম্পিয়ন হওয়া দল পাবে ১৮৮ কোটি ১৭ লাখ ৫২ হাজার টাকা। সেখানে ইউরোর চ্যাম্পিয়ন দল পাবে ৩৫৭ কোটি ৮৮ লাখ ৫৭ হাজার টাকা। অর্থাৎ প্রায় দ্বিগুণ।

তথ্যসূত্র: মার্কেটওয়াচ, মার্কা, গোলডটকম ও স্পোর্টসঅপটাস।

ঢাকা/আমিনুল/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়