ঢাকা     সোমবার   ২২ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৭ ১৪৩১

পেলেকে টপকে বিশ্ব রেকর্ড ইয়ামালের

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৬, ১০ জুলাই ২০২৪   আপডেট: ১০:৫৪, ১০ জুলাই ২০২৪
পেলেকে টপকে বিশ্ব রেকর্ড ইয়ামালের

বর্তমান সময়ের উদীয়মান ফুটবলারদের অন্যতম স্পেনের লামিনে ইয়ামাল। ইউরোর এবারের আসরে স্পেনের বাজির ঘোড়া ১৬ বছরের এই কিশোর। ম্যাচের পর ম্যাচ দেখিয়ে যাচ্ছেন ঝলক। এবার সেমি-ফাইনালে ফ্রান্সের বিপক্ষে করলেন অবিশ্বাস্য এক গোল। এই গোলেই ব্রাজিলের কিংবদন্তি পেলের ৬৬ বছরের রেকর্ডসহ আরও একটি রেকর্ড ভেঙে দিয়েছেন ইয়ামাল।

বুধবার (১০ জুলাই) ফ্রান্সের বিপক্ষে সেমি-ফাইনালে দলের জয়ে ম্যাচের ২১ মিনিটে ২৫ গজ দূর থেকে চোখ ধাঁধানো গোলটি করেন ইয়ামাল। বডি ডজে ফরাসি ডিফেন্ডারদের ছিটকে তার বাঁক খাওয়ানো শট পোস্টে লেগে জড়ায় জালে। আর তাতেই ইতিহাসের পাতায় ঢুকে যান বার্সেলোনার এই কিশোর।

এই গোল দিয়ে পুরুষদের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে গোল করা সর্বকনিষ্ঠ খেলোয়াড় হয়েছেন ইয়ামাল। ১৬ বছর ৩৬২ দিন বয়সে গোলটি করেন তিনি। ২০০৪ ইউরোয় ১৮ বছর ১৪১ দিনে সবচেয়ে কম বয়সে গোলের আগের রেকর্ডটা ছিল সুইজারল্যান্ডের জন ভনলাথেনের।

ভনলাথেনের পাশাপাশি পেলের একটা রেকর্ডও ভাঙেন ইয়ামাল। পেলের সর্বকনিষ্ঠ গোলের রেকর্ডটি টপকে গেছেন তিনি। ১৯৫৮ বিশ্বকাপে ওয়েলসের বিপক্ষে ব্রাজিলিয়ান কিংবদন্তি একটি গোল করেছিলেন ১৭ বছর ২৩৯ দিনে। ৬৬ বছর পর পেলের সেই কীর্তি পেছনে ফেললেন ইয়ামাল।

ইয়ামালকে নিয়ে স্পেনের কোচ লুইস দে লা ফুয়েন্তে বলেন, ‘সে শুধু রেকর্ড ভাঙতে থাকে। সে প্রতিদিন বাড়ছে, পরিপক্ব হচ্ছে এবং উন্নতি করছে। সে একজন বিশ্বসেরা খেলোয়াড় হওয়ার পথে রয়েছে, কিন্তু সে এখনো কিশোর এবং আমাদের তার প্রতি ধৈর্য ধরতে হবে।’

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়