ঢাকা     শনিবার   ২০ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৫ ১৪৩১

এক ম্যাচে ইয়ামালের দুই রেকর্ড, আরও রেকর্ডের হাতছানি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫০, ১৬ জুন ২০২৪   আপডেট: ১৪:৫১, ১৬ জুন ২০২৪
এক ম্যাচে ইয়ামালের দুই রেকর্ড, আরও রেকর্ডের হাতছানি

শনিবার (১৫ জুন, ২০২৪) রাতে ইউরোর ম্যাচে ক্রোয়েশিয়ার মুখোমুখি হয় স্পেন। এই ম্যাচে মাঠে নেমে দুই-দুটি রেকর্ড গড়েন স্পেনের উদীয়মাণ তারকা লামিনে ইয়ামাল। শুধু তাই নয়, আরও একটি রেকর্ডের হাতছানি রয়েছে তার সামনে।

ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নেমে ইউরোর ইতিহাসে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে অভিষেক হয় ইয়ামালের। এদিন তার বয়স হয়েছিল ১৬ বছর ৩৩৯ দিন। এছাড়া ম্যাচে দানি কারবাহালের গোলে সহায়তা করে সবচেয়ে কম বয়সী ফুটবলার হিসেবে ইউরোর মূলপর্বে অ্যাসিস্টের রেকর্ডও গড়েন তিনি।

এখন তিনি ইউরোতে অভিষেক হওয়া সবচেয়ে কম বয়সী ফুটবলার এবং সবচেয়ে কম বয়সী গোলে সহায়তাকারী।

শুধু তাই নয়, স্পেনের পরবর্তী ম্যাচগুলোতে যদি তিনি গোল পান তাহলে গড়বেন আরও একটি রেকর্ড। ইউরোর ইতিহাসে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে নাম লেখাবেন গোল করার রেকর্ডে।

ইয়ামালের আগে ২০২১ ইউরোতে সবচেয়ে কম বয়সী ফুটবলার হিসেবে অভিষেক হয়েছিল পোল্যান্ডের কাসপার কজলোভস্কির। সে সময় তার বয়স ছিল ১৭ বছর ২৪৬ রান। ওই আসরে ১৭ বছর ৩৪৯ দিন বয়সে ইউরো খেলতে নেমে রেকর্ড গড়েছিলেন ইংল্যান্ডের জুদ বেলিংহ্যামও। কিন্তু শনিবার রাতে তাদের দুজনকেই পেছনে ফেলে ইউরোর ইতিহাসে সবচেয়ে কম ব্য়সী ফুটবলার হিসেবে অভিষেক ঘটে ইয়ামালের। এই তালিকায় এখন কজলোভস্কি দ্বিতীয় ও বেলিংহ্যাম তৃতীয়।

২০২৩ সালের ৮ সেপ্টেম্বর জর্জিয়ার বিপক্ষে গোল করে স্পেনের ইতিহাসে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে গোল করার রেকর্ড গড়েছিলেন ইয়ামাল। তখন তার বয়স ছিল ১৬ বছর ২ মাস ২৬ দিন। এবার ইউরোতে গোল করে রেকর্ড গড়ার পালা।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়