ঢাকা, সোমবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৫, ১০ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

সাতুরিয়ায় জমিদার বাড়ি অরক্ষিত

: রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৪-০৪-২৭ ১০:২৯:৪৬ এএম     ||     আপডেট: ২০১৪-০৪-২৭ ১২:৩৪:৫১ পিএম

জেলা প্রতিবেদক
ঝালকাঠি ২৭ এপ্রিল: ইতিহাসের কিংবদন্তী পুরুষ শের-ই-বাংলা একে ফজলুল হকের মৃত্যুবার্ষিকী আজ ২৭ এপ্রিল ।

ঝালকাঠির রাজাপুরের সাতুরিয়া জমিদার বাড়িতে ১৮৮৩ সালের ২৬ অক্টোবর মামা বাড়িতে জন্ম গ্রহণ করেন তিনি।

কিন্তু দুঃখজনক হলেও সত্যি, এই মহান মানুষটির জন্মস্থানের স্মৃতি রক্ষায় স্বাধীনতার পর কোন সরকারই এগিয়ে আসেনি। ফলে চুন সুরকী খসে আর জরাজীর্ণ হয়ে শের-ই-বাংলার জন্মস্মৃতি বিজড়িত সাতুতিয়া জমিদার বাড়ি আজ ধ্বংস হতে বসেছে।

ঝালকাঠির তৎকালীন সেলিমাবাদ পরগনায় প্রায় তিন’শ বছর পূর্বে শের-ই বাংলার মাতামহ (নানা) আলী মিয়া সাতুরিয়া গ্রামে জমিদারী স্থাপন করেন। এই জমিদার বাড়িতে মাতুলায়ে শের-ই বাংলার জন্ম।

কেবল তাই নয় শৈশব,কৈশোর এমনকী এখানকার চাষিদের দুঃখ দূর্দশা দেখে তিনি ‘লাঙল যার জমি তার’ এ আন্দোলনের ডাক দেন।

স্থানীয় আবুবক্কর হাওলাদার জানিয়েছে শের-ই বাংলার রাজনৈতিক জীবনেরও অনেকটা সময় কেটেছে সাতুরিয়ায়। কৃষকদের নিয়ে তিনি কৃষক প্রজা পার্টি গঠন করেন এ বাড়িতে থেকেই। কিন্তু, ইতিহাসের এই কিংবদন্তী পুরুষের জন্ম স্থান সাতুরিয়া জমিদার বাড়ি আজ নিশ্চিহ্ন হতে বসেছে। প্রতিদিন দেশের বিভিন্নস্থান থেকে আসা দর্শনার্থীরা হতাশ হয়ে ফিরে যাচ্ছে।

শের-ই বাংলা যে কক্ষটিতে জন্ম গ্রহণ করেছেন সেই কক্ষটি যেকোন মূহুর্তে ভেঙে পড়তে পারে। পুরো জমিদার বাড়িই আজ হতশ্রী অবস্থায়।

এই বীর পুরুষের জন্ম স্থান সাতুরিয়া জমিদার বাড়িতে আজ ঝোপ ঝাড় আর লতা গুল্মের বেষ্টনি।

রাজাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহাবুবা আক্তার রাইজিংবিডিকে বলেন, শের-ই বাংলার স্মৃতি সংরক্ষণের জন্য উদ্ধতন কর্তৃপক্ষে বলা হয়েছে। এটি সংরক্ষণের জন্য দ্রুত ব্যবস্থা নিয়ে এখানে একটি জাদুঘর র্নিমাণের পরিকল্পনা রয়েছে।

 

রাইজিংবিডি/অলোক/ফেরদৌসী

Walton Laptop
 
     
Marcel
Walton AC