ঢাকা, শনিবার, ১১ ফাল্গুন ১৪২৫, ২৩ ফেব্রুয়ারি ২০১৯
Risingbd
সর্বশেষ:

কাতারের বিরুদ্ধে সামরিক ব্যবস্থার হুমকি সৌদির

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৬-০২ ৩:৪১:২৯ পিএম     ||     আপডেট: ২০১৮-০৬-১১ ৯:৪৫:৪০ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার কাছ থেকে কাতার অত্যাধুনিক ‘এস-৪০০’ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কিনলে কাতারের বিরুদ্ধে সামরিক ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছে সৌদি আরব। সৌদি বাদশাহ সালমান ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে লেখা এক চিঠিতে ওই হুঁশিয়ারি দিয়েছেন বলে শুক্রবার ফ্রান্সের দৈনিক লা মঁদ পত্রিকা জানিয়েছে।

রাশিয়ার কাছ থেকে  ‘এস-৪০০’ কেনার জন্য কাতার যে আলোচনা চালাচ্ছে চিঠিতে সে ব্যাপারে ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করেন বাদশাহ সালমান। তিনি বলেছেন, কাতার যদি এস-৪০০’ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনে তাহলে মধ্যপ্রাচ্যে সৌদি আরবের নিরাপত্তা স্বার্থ বিপন্ন হবে। তাই কাতার যাতে এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা না কিনতে পারে সে ব্যাপারে দেশটির ওপর চাপ সৃষ্টি করার জন্য ফরাসি প্রেসিডেন্টের প্রতি অনুরোধ জানিয়েছেন বাদশাহ সালমান।

তিনি লিখেছেন, এই পরিস্থিতিতে সৌদি আরব ওই ব্যবস্থা ধ্বংস করার জন্য সামরিক ব্যবস্থাসহ সব ধরনের ব্যবস্থা নেওয়ার জন্য প্রস্তুত থাকবে।

গত বছরের জুনে জঙ্গিবাদে অর্থায়নের অভিযোগ তুলে কাতারের ওপর নৌ, স্থল ও আকাশ অবরোধ আরোপ করে সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মিশর। এরপরই এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার জন্য রাশিয়ার সঙ্গে চুক্তি করে কাতার।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২ জুন ২০১৮/শাহেদ/শাহনেওয়াজ

Walton Laptop