ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সাংবিধানিক সংকটের মুখে পড়তে যাচ্ছে স্পেন

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩১, ২ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সাংবিধানিক সংকটের মুখে পড়তে যাচ্ছে স্পেন

আন্তর্জাতিক ডেস্ক : গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে বড় সাংবিধানিক সংকটের মুখে পড়তে যাচ্ছে স্পেন। রোববার দেশটির সমৃদ্ধশালী কাতালোনিয়া প্রদেশে স্বাধীনতার প্রশ্নে গণভোটে ‘হ্যা’ বিজয়ী হওয়ায় এ সংকট আরো ঘনীভূত হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রোববার স্পেনের পুলিশের ব্যাপক বাধা সত্বেও স্বায়ত্তশাসিত কাতালোনিয়ায় স্বাধীনতার প্রশ্নে গণভোটে অংশ নেয় কাতালানবাসী। পুলিশের লাঠিচার্জ ও রাবার বুলেটের আঘাতে আহত হয় আট শতাধিক লোক। সোমবার প্রাদেশিক কর্মকর্তারা জানিয়েছেন, ৪২ দশমিক তিন শতাংশ ভোট পড়েছে এবং ভোটারদের ৯০ শতাংশ স্বাধীনতার পক্ষে ভোট দিয়েছেন। এর ফলে রাষ্ট্র গঠনের অধিকার পাওয়া গেছে বলে তারা জানিয়েছেন।

সোমবার কাতালোনিয়ার রাজধানী বার্সেলোনার রাজপথ ছিল বেশ শান্ত। তবে স্থানীয় সংবাদমাধ্যমগুলো ছিল বেশ সরগরম। মধ্যপন্থী পত্রিকা লা ভ্যানগার্ডিয়ার সম্পাদকীয়তে লেখা হয়েছে, ‘এটা আরো বাজে হতে পারে। আমরা ধর্মঘট ও রাস্তায় বিক্ষোভের সময়ে প্রবেশ করতে যাচ্ছি... এবং আরো নির্যাতন ও আরো নিপীড়নের মুখে।’

স্পেনের অর্থনীতির পঞ্চম গুরুত্বপূর্ণ আয়ের উৎস হচ্ছে কাতালোনিয়া। এটি শিল্প ও পর্যটনের কেন্দ্র। গাড়ি নির্মাতা ভক্সওয়াগান থেকে শুরেু করে শিশু খাদ্য প্রস্তুতকারী নেসলের উৎপাদন কারখানা রয়েছে এখানে। এটি ইউরোপের দ্রুত বর্ধনশীল সমুদ্র কেন্দ্রও।

কাতালোনিয়ার আঞ্চলিক নেতা কার্লেস পুইজডেমন্ট রোববার গণভোটের ফল পার্লামেন্টে উত্থাপন এবং পরবর্তী উদ্যোগ নেওয়ার ঘোষণা দিয়েছেন। তার এই মন্তব্য প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয়কে রীতিমতো চ্যালেঞ্জের মুখে দাঁড় করিয়েছে। রাজয় কাতালোনিয়ার রাজনৈতিক দলগুলোকে আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন। তবে তিনি এর পূর্বশর্ত হিসেবে জানিয়েছেন, স্বাধীনতার প্রশ্নে কোনো আলাপ নয়।

রাজয় চাইলে পার্লামেন্টের মাধ্যমে কাতালোনিয়ার স্বায়ত্ত্বশাসন ক্ষমতা সীমিত করতে পারেন। এমনকি সাংবিধানিক ক্ষমতাবলে তিনি কাতালোনিয়ার আঞ্চলিক সরকারকে  বরখাস্তও করতে পারেন। তবে এর ফলে ৭৫ লাখ মানুষের দেশ স্পেনে যে নতুন করে সংকট ঘনীভূত হবে পরিস্থিতি তারই ইঙ্গিত দিচ্ছে।



রাইজিংবিডি/ঢাকা/২ অক্টোবর ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়