ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

আফগানিস্তানে তালেবান হামলা, নিহত বেড়ে ১৪০

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৭, ২২ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আফগানিস্তানে তালেবান হামলা, নিহত বেড়ে ১৪০

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানের কর্মকর্তারা জানিয়েছেন, উত্তরাঞ্চলীয় বালখ প্রদেশের সেনাঘাঁটিতে শুক্রবারের হামলা ও অভিযানে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪০ জনে।

প্রাদেশিক পরিষদের প্রধান মোহাম্মদ ইব্রাহিম খায়ের শনিবার এ তথ্য জানিয়েছেন। তিনি আরো জানিয়েছেন, এ ঘটনায় আহত হয়েছেন কমপক্ষে ১৬০ জন।

আলজাজিরা অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

বালখ প্রদেশের রাজধানী মাজার-ই-শরিফের কয়েক কিলোমিটার দূরে একটি আর্মি কমান্ড সেন্টারে শুক্রবার চালানো এ হামলার দায় স্বীকার করেছে আফগান তালেবান।

আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, দুজন হামলাকারী বোমা ফাটিয়ে নিজেদের নিজেরাই শেষ করে দিয়েছে। সাত হামলাকারী গোলাগুলি ও সংঘর্ষের সময় নিহত হয়েছে। সেনাদের সঙ্গে হামলাকারীদের গোলাগুলি কয়েক ঘণ্টা স্থায়ী হয়। নামাজের জন্য মসজিদে ও খাবার স্থানে অবস্থানকারী সেনাদের লক্ষ্য করে এ হামলা চালানো হয়।

হামলকারীদের মধ্যে একজনকে আটক করা হয়েছে।

এক সেনা কর্মকর্তা বার্তাসংস্থা ডিপিএ-কে বলেছেন, ভুয়া কাগজপত্র দেখিয়ে তিনটি সামরিক গাড়ি নিয়ে আসা আফগান তালেবান সদস্যরা সেনাঘাঁটির প্রবেশপথে রকেট নিক্ষেপ ও আত্মঘাতী বিস্ফোরণের মাধ্যমে হামলা শুরু করে।

সূত্র জানিয়েছে, ১০ তালেবান সন্ত্রাসী প্রথমে মসজিদে সেনাদের লক্ষ্য করে হামলা চালায়। ওই সময় নামাজ শেষে দুপুরের খাবার গ্রহণের কথা ছিল সেনাদের।

হামলার দায় স্বীকারকারী আফগান তালেবান দাবি করেছে, এ হামলায় কমপক্ষে ৫০০ সেনা হতাহত হয়েছেন। তারা আরো দাবি করেছে, ওই ঘাঁটির চার সেনা তালেবানের হয়ে হামলায় অংশ নেয়, যারা ঘাঁটির অবস্থান সম্পর্কে ভালো জানত।

রাজধানী কাবুল থেকে আলজাজিরার ম্যাক ব্রাইড জানিয়েছেন, হামলার ধরন খুবই পরিচিত। প্রথমে ঘাঁটির প্রবেশপথে আত্মঘাতী বিস্ফোরণ এবং পরে ভেতরে ঢুকে তছনছ ও খুনখারাবি করা হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/২২ এপ্রিল ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়