ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

কাবুলে আত্মঘাতী হামলায় নিহত বেড়ে ৩৫

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৫০, ২৪ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কাবুলে আত্মঘাতী হামলায় নিহত বেড়ে ৩৫

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানের রাজধানী কাবুলে আত্মঘাতী গাড়িবোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৫ জনে।

এক জ্যেষ্ঠ আফগান কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে রয়টার্স অনলাইন।

এ হামলায় আহত হয়েছেন ৪২ জন। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এদিকে, হামলার দায় স্বীকার করেছে তালেবান। চলতি বছরে কাবুলে বেশ কিছু হামলা হয়েছে, যেগুলোর জন্য তালেবান অথবা জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটকে (আইএস) দায়ী করা হয়।

কাবুলের শিয়া অধ্যুষিত অঞ্চলে বিস্ফোরকবাহী প্রাইভেটকার খনি মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বহনকারী একটি বাসে ধাক্কা দিয়ে প্রচণ্ড শব্দে বিস্ফোরণ হয়।

নিরাপত্তা বাহিনীর সদস্যরা হামলার স্থান ঘিরে রেখেছে। সোমবার সকালে ব্যস্ত সময়ে এ হামলা হয়। ছবিতে দেখা যাচ্ছে, বিস্ফোরণের আগুনে বাসটি সম্পূর্ণ পড়ে গেছে।

সরকারের উপপ্রধান নির্বাহী মোহাম্মদ মহাকিকের মুখপাত্র জানিয়েছেন, হামলাকারীরা হয়তো মহাকিকের বাড়িকে টার্গেট করেছিল কিন্তু প্রহরীরা তাদের আটকে দেয়।

মহাকিক সংখ্যালঘু শিয়া হাজারা সম্প্রদায়ের নেতা। হাজারাদের এই অঞ্চলে বেশ কিছু হামলা হয়েছে। গত মাসের এক হামলায় জ্যেষ্ঠ ধর্মীয় নেতা রমজান হুসেইনজাদা নিহত হন।

‘বেসামরিক ও সরকারি কর্মকর্তাদের’ ওপর এ হামলার তীব্র নিন্দা জানিয়েছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় একে ‘মানবতার বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকাণ্ড’ হিসেবে উল্লেখ করেছে।

জাতিসংঘের হিসাব অনুযায়ী, ২০১৭ সালের প্রথম ছয় মাসে আফগানিস্তানে বিভিন্ন হামলায় ১ হাজার ৬৬২ বেসামরিক লোক নিহত হয়েছেন। এসব হামলার ২০ শতাংশই হয়েছে রাজধানী কাবুলে।

৩১ মে কাবুলের মধ্যাঞ্চলে সন্ত্রাসী হামলায় ১৫০ জন মারা যায়। ২০০১ সালে আফগানিস্তানের ক্ষমতা থেকে যুক্তরাষ্ট্র তালেবানদের বিতাড়িত করার পর আর কোনো সন্ত্রাসী হামলায় এত মানুষ নিহত হয়নি। এ ছাড়া গত মাসে হেলমান্দ প্রদেশে একটি ব্যাংকের বাইরে গাড়িবোমা বিস্ফোরণে নিহত হন ৩৪ জন।   

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তানে সেনা সংখ্যা বাড়ানোর বিষয়টি পর্যালোচনা করে দেখছেন। মার্কিন সেনারা আফগান সেনাদের প্রশিক্ষণ ও পরামর্শ দিয়ে সাহায্য করে থাকে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ জুলাই ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ