ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

রাখাইনে মার্কিন কর্মকর্তাদের সফরে নিষেধাজ্ঞা

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫২, ২৩ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাখাইনে মার্কিন কর্মকর্তাদের সফরে নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারের রাখাইন রাজ্যে মার্কিন কর্মকর্তাদের সফর সাময়িক সময়ের জন্য স্থগিত ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার মিয়ানমারে মার্কিন দূতাবাসের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

কর্মকর্তাদের সফর স্থগিতের কারণ হিসেবে দূতাবাসের পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন রাখাইনে রোহিঙ্গাদের বিরুদ্ধে ‘জাতিগত নিধন’ চলছে বলে বুধবার উদ্বেগ প্রকাশ করেছিলেন। টিলারসনের উদ্বেগের সঙ্গে সহমত পোষণ করে মিয়ানমার সরকারের কর্মকাণ্ডের বিরুদ্ধে প্রাথমিক প্রতিবাদের অংশ হিসেবে রাখাইনে মার্কিন কর্মকর্তাদের সফরের ওপর এই স্থগিতাদেশ দেওয়া হয়েছে।

গত ২৫ আগস্ট থেকে মিয়ানমারের রাখাইন রাজ্যে দেশটির সেনাবাহিনী ‘রোহিঙ্গা নিধন’ অভিযানে নামে। প্রাণে বাঁচতে এ পর্যন্ত ৬ লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলোর ব্যাপক সমালোচনার মুখেও সেনাবাহিনীর পদক্ষেপের পক্ষে কথা বলে যাচ্ছেন দেশটির স্টেট কাউন্সেলর অং সান সু চি।

বুধবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন এক বিবৃতিতে রোহিঙ্গাদের ওপর ‘ভয়াবহ নৃশংসতার’ জন্য দায়ীদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছেন। টিলারসন বলেছেন, যাদের নির্যাতনের কারণে লাখ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিতে বাধ্য হয়েছে ‘মার্কিন আইনের মাধ্যমে তাদের দায় নির্ধারণ করা হবে, যার মধ্যে সম্ভাব্য সুনির্দিষ্ট নিষেধাজ্ঞাও রয়েছে।’

অবশ্য গত সপ্তাহে মিয়ানমার সফরকালে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী টিলারসন রোহিঙ্গা ইস্যুতে ‘জাতিগত নিধন’ শব্দটি  ব্যবহার করেননি। ওই সময় তিনি কেবল রোহিঙ্গা নির্যাতনের অভিযোগ নিয়ে স্বাধীন ও বিশ্বাসযোগ্য তদন্ত প্রয়োজন বলে মন্তব্য করেছিলেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৩ নভেম্বর ২০১৭/শাহেদ/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ