ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ইসরায়েলকে দেওয়া রাষ্ট্রের স্বীকৃতি স্থগিত করবে ফিলিস্তিন

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১৯, ১৬ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইসরায়েলকে দেওয়া রাষ্ট্রের স্বীকৃতি স্থগিত করবে ফিলিস্তিন

আন্তর্জাতিক ডেস্ক : ইসরায়েলকে দেওয়া রাষ্ট্রের স্বীকৃতি স্থগিত করার সিদ্ধান্ত নিতে যাচ্ছেন ফিলিস্তিনি নেতারা।

১৯৬৭ সালের সীমান্ত অনুযায়ী পূর্ব জেরুজালেমকে রাজধানী রেখে ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি না দেওয়া পর্যন্ত স্থগিতকরণ বহাল থাকবে বলে জানিয়েছে প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশন (পিএলও)।

ইসরায়েলের অধিকৃত ফিলিস্তিনের পশ্চিম তীরের রামাল্লাহতে সোমবার পিএলওর এক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। পিএলও ফিলিস্তিনের অধিকাংশ বড় দলের জন্য ছায়ার মতো কাজ করে। বৈঠকে পিএলও জানিয়েছে, ১৯৯০-এর দশকের গোড়ার দিকে ইসরায়েলের সঙ্গে স্বাক্ষরিত অসলো চুক্তি (অ্যাকর্ড) আর কার্যকর রাখা হবে না।

পিএলওর কেন্দ্রীয় পরিষদ বৈঠকের পর চূড়ান্ত যে বিবৃতিতে দিয়েছে, তাতে বলা হয়েছে, ‘(ইসরায়েলের সঙ্গে) সব ধরনের নিরাপত্তা সমন্বয় বন্ধ করা হবে।’ ফিলিস্তিন ভূখণ্ডে সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে দ্বিতীয় সর্বোচ্চ পিএলওর এই পরিষদ আবর দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে, যারা জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেবে এবং যারা তাদের দূতাবাস জেরুজালেমে স্থানান্তর করবে, তাদের সঙ্গে তারা যেন সব ধরনের সম্পর্ক ছিন্ন করে।

গত বছর ৬ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ার প্রতিবাদের অংশ হিসেবে ফিলিস্তিনি নেতারা এই সিদ্ধান্ত গ্রহণ করতে যাচ্ছেন।

দুই রাষ্ট্রভিত্তিক সমাধানের পথ থেকে সরে এসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ায় স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের জন্য দীর্ঘদিন ধরে লড়াই চালিয়ে আসা ফিলিস্তিনি নেতারা ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে বিক্ষোভ শুরু করেন। পশ্চিম তীর, গাজা উপত্যকা ও পূর্ব জেরুজালেম নিয়ে ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য দুই দশক ধরে একটু একটু করে এগোচ্ছিলেন তারা। কিন্তু ট্রাম্পের ঘোষণার পর যুক্তরাষ্ট্রের পরিকল্পনার বিরুদ্ধে নিজেদের লড়াইয়ের কৌশল নির্ধারণের অংশ হিসেবে সোমবার পিএলও বৈঠক ডাকে।

তথ্যসূত্র : আলজাজিরা অনলাইন



রাইজিংবিডি/ঢাকা/১৬ জানুয়ারি ২০১৮/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়