ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘মার্কিন নির্বাচনে অনুমানের চেয়েও বেশি হস্তক্ষেপ রাশিয়ার’

সাইফুল আহমেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:১৮, ১৮ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘মার্কিন নির্বাচনে অনুমানের চেয়েও বেশি হস্তক্ষেপ রাশিয়ার’

আন্তর্জাতিক ডেস্ক : ২০১৬ সালের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে যা অনুমান করা হয়েছিল রাশিয়া তার থেকেও বেশি হস্তক্ষেপ করেছে।

যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন রিপাবলিকান পার্টি ও বিরোধী ডেমোক্র্যাটিক পার্টির সিনেটররা এমন মত দিয়েছেন।

তারা জানান, ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে সামাজিক যোগাযোগ মাধ্যমে রাশিয়া যতটা হস্তক্ষেপ করেছিল বলে মার্কিনিরা মনে করেছে, আদতে সেই হস্তক্ষেপ অনুমানের চেয়েও অনেক বেশি। রাশিয়া সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে আমেরিকানদের বর্ণ ও চরমপন্থি আদর্শে বিভক্ত করার চেষ্টা চালিয়েছে।

মার্কিন সিনেটররা সোমবার বেসরকারি বিশেষজ্ঞদের প্রতিবেদন প্রকাশ করে এ তথ্য জানান। এ বিষয়ে সামাজিক যোগাযোগমাধ্যম বিশ্লেষক প্রতিষ্ঠান নিউ নলেজের একটি এবং গ্রাফিকার সাথে কাজ করে অক্সফোর্ড ইউনিভার্সিটির দল আরেকটি প্রতিবেদন প্রকাশ করে।

এসব প্রতিবেদনে বলা হয়, রাশিয়া সরকারের সেন্ট পিটার্সবার্গভিত্তিক ইন্টারনেট গবেষণা সংস্থা যুক্তরাষ্ট্রের রাজনীতিকে দূষিত করার চেষ্টা করে।

উভয় প্রতিবেদনই এর আগে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর পাওয়া তথ্যের সত্যতা সঠিক বলে দেখতে পায়। তবে এসব প্রতিবেদনে গত কয়েক বছর ধরে চলা এবং এখনো চলমান রাশিয়ার কর্মকাণ্ড সম্পর্কে আরো বিস্তারিত তথ্য দেওয়া হয়।

উদাহরণস্বরূপ নিউ নলেজ তাদের প্রতিবেদনে বলে, রাশিয়ার ট্রল প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ও টেক্সাসে ‘অপসারণকারী আন্দোলন’কে উৎসাহিত করার নানা চেষ্টা চালায়।

যুক্তরাষ্ট্রের সিনেটের গোয়েন্দা কমিটির রিপাবলিকান চেয়ারম্যান রিচার্ড বার এক বিবৃতিতে জানান, নতুন তথ্যে দেখা যায়, রাশিয়া কীভাবে আরো আগ্রাসীভাবে আমেরিকানদের জাতি, ধর্ম ও আদর্শের ভিত্তিতে ভাগ করার অপচেষ্টা চালাচ্ছে।

তথ্য : আল জাজিরা




রাইজিংবিডি/ঢাকা/১৮ ডিসেম্বর ২০১৮/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ