ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪২৬, ১৭ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

এস-৫০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা তৈরি করতে চায় তুরস্ক

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-১৯ ৬:০৬:১২ পিএম     ||     আপডেট: ২০১৯-০৫-১৯ ৬:০৬:১২ পিএম
Walton AC 10% Discount

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার সঙ্গে যৌথভাবে এস-৫০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা তৈরির পরিকল্পনার কথা জানিয়েছে তুরস্ক। শনিবার দেশটির প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান এ তথ্য জানিয়েছেন।

ইস্তাম্বুল বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের সঙ্গে টেলিভিশন চ্যানেলের এক প্রশ্নোত্তর অনুষ্ঠানে এরদোয়ান জোর দিয়ে বলেন, রাশিয়া থেকে এস-৪০০ কেনার চুক্তি একটি ‘সম্পন্ন চুক্তি’। মার্কিন হুমকির মুখে আঙ্কারা এ চুক্তি থেকে পিছু হটবে না।

রাশিয়া থেকে এস-৪০০ কেনা নিয়ে যখন যুক্তরাষ্ট্র ও ন্যাটো জোটের বেশিরভাগ সদস্য দেশের সঙ্গে তুরস্কের মতবিরোধ চলছে। ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনার এই চুক্তিকে ‘অত্যন্ত সমস্যাপূর্ণ’ বলে মন্তব্য করেছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন হুমকি দিয়ে বলেছে, আঙ্কারা যদি এস-৪০০  কেনা থেকে  সরে না আসে তাহলে এফ-৩৫ যুদ্ধবিমান সরবরাহ করা হবে না।

এরদোয়ান অবশ্য বলেছেন, যুক্তরাষ্ট্রের অভিযোগ খতিয়ে দেখেছে তুরস্ক। তবে তাদের অভিযোগকৃত সমস্যার অস্তিত্ব পায়নি তুরস্ক।

তিনি বলেন, ‘তারা (যুক্তরাষ্ট্র এখন মধ্যমাঠে বল খেলছে, কিছুটা অনিচ্ছা দেখাচ্ছে। তবে আগে কিংবা পরে আমরা এফ-৩৫ পাব। সরবরাহ না করার কোনো সুযোগ নেই তাদের।’

এরদোয়ান এসময় এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার উন্নত সংস্করণ এস-৫০০ রাশিয়ার সঙ্গে যৌথভাবে তুরস্কে উৎপাদনের পরিকল্পনার কথা জানান।



রাইজিংবিডি/ঢাকা/১৯ মে ২০১৯/শাহেদ

Walton AC
     
Walton AC
Marcel Fridge