ঢাকা, রবিবার, ২ আষাঢ় ১৪২৬, ১৬ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

সুস্থ পরিবারের যত অভ্যাস (দ্বিতীয় পর্ব)

এস এম গল্প ইকবাল : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-১৯ ১০:০২:০৫ পিএম     ||     আপডেট: ২০১৯-০৫-১৯ ১০:০২:০৫ পিএম
প্রতীকী ছবি
Walton AC 10% Discount

এস এম গল্প ইকবাল : সুস্থ পরিবার হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে পারে এবং দীর্ঘদিন বেঁচে থাকার সম্ভাবনা বৃদ্ধি করে। একটি একটি করে অনেকগুলো ভালো অভ্যাসে গড়ে ওঠে একটি সুস্থ পরিবার। পরিবারের প্রত্যেক সদস্যের সমগ্র স্বাস্থ্যের উন্নয়নে সুস্থ পরিবারের অবদান অনস্বীকার্য। আপনার পরিবারকে সুস্থ করতে চান? তাহলে এ প্রতিবেদনে আলোচিত সুস্থ পরিবারের অভ্যাসগুলো সম্পর্কে জেনে নিন। ছয় পর্বের প্রতিবেদনের আজ থাকছে দ্বিতীয় পর্ব।

* তারা কৃতজ্ঞতা জানানোর অভ্যাস গড়ে তোলেন
সুস্থ পরিবারের একটি সংস্কৃতি হলো জীবনের ছোট-বড় সকল অর্জন বা প্রাপ্তির জন্য কৃতজ্ঞতা প্রকাশ করা। একটি পবিত্র স্থান নির্ধারণ করুন, যেখানে দিন শেষে পরিবারের প্রত্যেক সদস্য জানাবেন যে কে কি কারণে কৃতজ্ঞ। এ ধরনের অভ্যাস ঘরে ভালো উপলব্ধি ও অনুভূতির পরিবেশ সৃষ্টি করে, যেখান থেকে সবাই উপকার পেতে পারে।
- মেয়ারডিথ স্যাগান, সাইকিয়াট্রিস্ট ও অ্যাডিকশন স্পেশালিস্ট এবং মাইন্ড অ্যালাইন ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা

* তারা সকালে একসঙ্গে হাঁটেন
স্বাস্থ্যের উন্নয়নের জন্য কিছু বিষয় রয়েছে, তাদের মধ্যে একটি হলো সকালে পরিবারের সঙ্গে দ্রুত হাঁটা। এটি পরিবারের প্রত্যেককে দিনের অবশিষ্ট সময়ের জন্য সতেজ করে, মেজাজকে ইতিবাচক করে, দুশ্চিন্তা বা বিষণ্নতা হ্রাস করে, বিপাক বৃদ্ধি করে এবং ভালো ঘুম আনে।
- ডিন শেরজাই ও আয়েশা শেরজাই, দ্য অ্যালঝেইমারস সল্যুশনের লেখকদ্বয়

* তাদের নিরাপত্তা পরিকল্পনা থাকে
নিরাপত্তা সবসময় উদ্বেগের বিষয়, তাই পিতামাতার উচিত পরিবারের প্রত্যেকের সঙ্গে কিভাবে নিরাপদ থাকা যায় তা নিয়ে উন্মুক্ত আলোচনা করা। এ সময় কার বয়স কত তা অনুসারে উপযুক্ত কথা বলতে হয়। এ আলোচনা হতে পারে শিশুর ঘুমানোর ভঙ্গি, রোগ প্রতিরোধের জন্য টিকা নেয়া, আগুনের ব্যবহার বা আগুন বিষয়ক দুর্ঘটনা, ড্রাগস বা অ্যালকোহলের অপব্যবহার, যৌন নিপীড়ন, গাড়ি চালানো এবং অন্যান্য বিতর্কিত বা ভীতিকর বিষয় নিয়ে। নিরাপত্তা পরিকল্পনা হলো ভালো স্বাস্থ্যের একটি গুরুত্বপূর্ণ অংশ।
- ডেভিড কাটলার, ক্যালিফোর্নিয়ার স্যান্টা মনিকায় অবস্থিত প্রভিডেন্স সেন্ট জন’স হেলথ সেন্টারের ফ্যামিলি মেডিসিন ফিজিশিয়ান

* তারা বস্তুগত সুখের চেয়ে আত্মিক সুখকে প্রাধান্য দেন
মনে হতে পারে যে সুখের সঙ্গে স্বাস্থ্যের সম্পর্ক নেই, কিন্তু আসলেই আছে। এর কারণ হলো, স্বাস্থ্যের উন্নয়ন করতে সুখী লোকদের আচরণ পরিবর্তনের প্রবণতা বেশি। সুখী শিশুরা স্কুলে তুলনামূলক বেশি ভালো করে। সুস্থ পরিবার গঠনের জন্য বস্তুগত সুখের চেয়ে আত্মার সুখকে প্রাধান্য দেয়া উচিত। সাধারণত সুখী লোকেরা ক্ষমা করে থাকে, যা আছে তা নিয়ে সন্তুষ্ট থাকে বা ছোট-বড় সকল প্রাপ্তির জন্য কৃতজ্ঞতা প্রকাশ করে এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো তারা যা করে তা থেকে জীবনের অর্থ বা আত্মার প্রশান্তি খুঁজে নেয়। সাধারণত সুখী পরিবার স্বাস্থ্যসম্মত আচরণের দিকে ধাবিত হয় যা তাদেরকে সুস্থ রাখতে সাহায্য করে, যেমন- স্বাস্থ্যকর ডায়েট ও নিয়মিত শরীরচর্চা।
- ডেভিট কাটলার, ক্যালিফোর্নিয়ার স্যান্টা মনিকায় অবস্থিত প্রভিডেন্স সেন্ট জন’স হেলথ সেন্টারের ফ্যামিলি মেডিসিন ফিজিশিয়ান

* তারা একসঙ্গে রান্না করেন
পরিবার হিসেবে ডিনার তৈরি করা ও খাওয়া হলো খাবার রান্না করা ও খাওয়ার চেয়েও বেশি কিছু। রান্নাবান্নায় পরিবারের সবাই অংশগ্রহণ করলে মনে অন্য ধরনের আনন্দের সঞ্চার হয়। অনন্য স্বাস্থ্যকর খাবার প্রস্তুতের মানে হলো এ সংক্রান্ত বিষয়ে পরিবারের প্রত্যেক সদস্যদের অংশগ্রহণ, যেমন- ডিনার প্রস্তুতের জন্য আইটেম কেনা, আইটেমকে সুবিন্যস্ত করা ও রান্না করা। শাকসবজি, মসলা ও অন্যান্য আইটেম কেনা থেকে রান্নাঘর ও রান্নাঘর থেকে ডিনার টেবিল- এ মিশনে পুষ্টি ও স্বাস্থ্য সম্পর্কে জীবন পরিবর্তনকারী অভিজ্ঞতা হয়।
- ডিন শেরজাই ও আয়েশা শেরজাই, দ্য অ্যালঝেইমারস সল্যুশনের লেখকদ্বয়

* তারা একসঙ্গে খেলাধুলা করেন
বাচ্চারা যখন ক্রিকেট বা ফুটবল খেলে তখন প্রাপ্তবয়স্করা তাদের সঙ্গে যোগ দিয়ে ভালো ক্রীড়াব্যক্তিত্বের মডেল হতে পারেন অথবা তারা বাচ্চাদের সঙ্গে শারীরিক পরিশ্রমের ভিডিও গেম বা এক্সারগেম সেশনে অংশগ্রহণ করতে পারেন। শিশুদের কাছে শারীরিক সক্রিয়তাকে মজা হিসেবে উপস্থাপন করতে পারলে তারা আরো উৎফুল্ল হবে ও সক্রিয় থাকতে অধিক আগ্রহী হবে।
- মেলিসা হালাস-লিয়াং, রেজিস্টার্ড ডায়েটিশিয়ান ও সুপার কিডস নিউট্রিশন ডটকমের ডায়েটিশিয়ান

* তারা গ্যাজেট বাক্স ব্যবহার করেন
সুস্থ পরিবার একসঙ্গে যে সময় কাটান তাকে কোয়ালিটি টাইমে পরিণত করেন- তারা এসময় একে অপরের প্রতি মনোযোগী হন এবং ডিভাইস ব্যবহার করেন না। এটি করার একটি উপায় হলো ডিভাইস রাখার জন্য ডাইনিং টেবিল থেকে দূরবর্তী স্থানে একটি বাস্কেট বা অন্য কোনো কন্টেইনার রাখা। টেবিলে বসার পূর্বে পরিবারের প্রত্যেক সদস্যকে ফোন অথবা অন্যান্য গ্যাজেট সাইলেন্ট করে বাস্কেটে রেখে দিতে হবে। এভাবে শিশুদের ধৈর্য্যশীলতা চর্চা হয় এবং পিতামাতার সঙ্গে কথাবার্তা বলতে পারে। এর ফলে পিতামাতা প্রতিদিন তাদেরকে পর্যবেক্ষণ করতে পারেন এবং তাদের কোনো সমস্যা তাড়াতাড়ি শনাক্ত করতে পারেন।
- জেনিফার জয় ম্যাডেন, স্বাস্থ্য সাংবাদিক-ডিজিটাল মিডিয়া প্রফেসর-টেক হাইজিনিস্ট এবং দ্য ডিউরেবল হিউম্যান ম্যানিফেস্টো: প্র্যাকটিক্যাল উইজডম ফর লিভিং অ্যান্ড পেরেন্টিং ইন দ্য ডিজিটাল ওয়ার্ল্ড’র লেখক

* তারা মজার পারিবারিক ঐতিহ্য তৈরি করেন
সুস্থ পরিবার অনন্য পারিবারিক ঐতিহ্য সৃষ্টি করে। নিয়মিত রাতে বোর্ড গেম খেলা, সপ্তাহের একটা নির্দিষ্ট দিনে অনন্য কিছু করা অথবা সপ্তাহান্তে প্রাকৃতিক পরিবেশ বা মুভি থিয়েটারে যাওয়া কেবলমাত্র একসঙ্গে সময় কাটানো নয়, পরিবারের সদস্যদের সঙ্গে আলাপন ও ভালো স্মৃতিরও সুযোগ তৈরি করে।
- কেলসি টর্জারসন, কমপ্যাশনেট কাউন্সেলিং সেন্ট লুইসের সনদপ্রাপ্ত সমাজকর্মী

(চলবে)


তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট

পড়ুন : সুস্থ পরিবারের যত অভ্যাস (প্রথম পর্ব)

 



রাইজিংবিডি/ঢাকা/১৯ মে ২০১৯/ফিরোজ

Walton AC
     
Walton AC
Marcel Fridge