ঢাকা, শনিবার, ৩ ভাদ্র ১৪২৫, ১৮ আগস্ট ২০১৮
Risingbd
শোকাবহ অগাস্ট
সর্বশেষ:

আলেপ্পোর পূর্ণ নিয়ন্ত্রণ পেল সিরিয়ার সেনাবাহিনী

শাহেদ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৬-১২-২৩ ৯:১৫:১৬ এএম     ||     আপডেট: ২০১৬-১২-২৩ ৯:১৫:১৬ এএম

আন্তর্জাতিক ডেস্ক : প্রায় এক সপ্তাহ পর পূর্ব আলেপ্পো থেকে বিদ্রোহী ও বেসামরিক নাগরিকদের সরিয়ে নেয়ার কাজ শেষ হয়েছে। বৃহস্পতিবার আন্তর্জাতিক রেড ক্রস কমিটি এ তথ্য জানিয়েছে।

 

এর ফলে পূর্ব আলেপ্পোর পূর্ণ নিয়ন্ত্রণ পেল সিরিয়ার সরকারি বাহিনী। ২০১১ সালে বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াই শুরুর পর এটিকে বিদ্রোহীদের বিরুদ্ধে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের সবচেয়ে বড় বিজয় হিসেবে দেখা হচ্ছে। বৃহস্পতিবার রেড ক্রস জানিয়েছিল, পূর্ব আলেপ্পো থেকে বেসামরিক নাগরিক ও বিদ্রোহীদের সরিয়ে নেয়ার কাজ শেষ পর্যায়ে। বৃহস্পতিবার রাতে অথবা শুক্রবার এ কাজ শেষ হবে ।

 

রেড ক্রসের মুখপাত্র ক্রিস্টা আর্মস্ট্রং বলেছেন, ‘আহত ও যোদ্ধাসহ যেসব বেসামরিক নাগরিক আলেপ্পো থেকে চলে যেতে চেয়েছেন তাদেরকে সরিয়ে নেয়া হয়েছে।’

 

সিরিয়ার সরকারি বাহিনী জানিয়েছে, শেষ বিদ্রোহী যোদ্ধাদের শহর থেকে সরিয়ে নিযে যাওয়ার পর তারা আলেপ্পোর পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে।

 

গত সপ্তাহে পূর্ব আলেপ্পো থেকে সরে যাওয়ার ঘোষণা দেয় বিদ্রোহীরা। এর পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার রাশিয়া ও তুরস্কের মধ্যস্থতায় বিদ্রোহীদের সঙ্গে যুদ্ধবিরতি চুক্তি স্বাক্ষরিত হয়। এর আওতায় বিদ্রোহী ও বেসামরিক নাগরিকদের আলেপ্পো ছাড়ার সুযোগ করে দিতে রাজী হয় আসাদ সরকার।  জাতিসংঘের কর্মকর্তারা জানিয়েছেন, সাত দিনে শহর থেকে ৩৪ হাজার লোককে সরিয়ে নেয়া হয়েছে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৩ ডিসেম্বর ২০১৬/শাহেদ

Walton Laptop
 
     
Walton