ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

প্রতারণা করছে উত্তর কোরিয়া : মার্কিন গোয়েন্দা প্রতিবেদন

সাইফুল আহমেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৩, ৩০ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রতারণা করছে উত্তর কোরিয়া : মার্কিন গোয়েন্দা প্রতিবেদন

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়া বেশি সুবিধা আদায়ের জন্য যুক্তরাষ্ট্রের সঙ্গে প্রতারণা করছে বলে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো মনে করছে। তাদের মতে, সাম্প্রতিক মাসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে নেতা কিম জং উনের আলোচনা সত্ত্বেও উত্তর কোরিয়া পারমাণবিক অস্ত্রের জন্য ইউরেনিয়াম সমৃদ্ধ করেছে।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম এনবিসি নিউজে শনিবার এসব খবর বলা হয়েছে।

এক ডজনের বেশি মার্কিন গোয়েন্দা কর্মকর্তার বরাত দিয়ে এনবিসি নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, তারা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে এই মতে অনৈক্য প্রকাশ করেন যে, তার সঙ্গে দেখা করার পর থেকে উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্রের হুমকি কমেছে।

ওই গোয়েন্দা কর্মকর্তারা মনে করেন, পিয়ংইয়ং তাদের পারমাণবিক অস্ত্র রক্ষায় বদ্ধপরিকর, যেসব অস্ত্র তাদের অস্তিত্ব রক্ষায় জরুরি বলে তারা মনে করে। পক্ষান্তরে তারা ট্রাম্প প্রশাসনের কাছ থেকে যতটা বেশি সুবিধা আদায় করা যায় সে লক্ষ্যে প্রতারণার আশ্রয় নিচ্ছে।

গোয়েন্দাদের সাম্প্রতিক প্রতিবেদনে দেখা যায়, উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রের সঙ্গে কূটনৈতিক আলোচনা চালিয়ে যাওয়া অবস্থায়ও ইউরেনিয়াম সমৃদ্ধ করেছে।

এক মার্কিন কর্মকর্তা বলেন, ‘উত্তর কোরিয়া যে পারমাণবিক অস্ত্র তৈরি বন্ধ রেখেছে বা সে লক্ষ্যে কার্যক্রম সীমিত করেছে তার কোনো প্রমাণ নেই।’

তিনি বলেন, ‘এগুলো খুবই সুদৃঢ় প্রমাণ যে, উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রকে প্রতারিত করার চেষ্টা করছে।’

তার এই বক্তব্যকে সমর্থন করেন আরো চার মার্কিন গোয়েন্দা কর্মকর্তা।

এসব ব্যাপারে এনবিসি নিউজ কথা বলতে চাইলেও হোয়াইট হাউস তাৎক্ষণিকভাবে কোনো বক্তব্য দিতে রাজি হয়নি।

তথ্য : আল জাজিরা



রাইজিংবিডি/ঢাকা/৩০ জুন ২০১৮/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়