ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

অসাধারণ মুশফিক, অবিশ্বাস্য তামিম

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৯, ১৫ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অসাধারণ মুশফিক, অবিশ্বাস্য তামিম

ক্রীড়া ডেস্ক : বাঁ হাতে গ্লাভস পরা। কিন্তু দুটি আঙুল গ্লাভসের বাইরে। পুরো হাতে ব্যান্ডেজ করা। ড্রেসিংরুমে কিছুক্ষণ আগেও যিনি হাত ঝুলিয়ে রেখেছিলেন, সেই মানুষটি হঠাৎ ২২ গজের ক্রিজে!

চোখে অবিশ্বাস্য মনে হলেও তামিম ইকবাল দেখিয়েছেন এমন অবিশ্বাস্য ঘটনা।  ইনিংসের শুরুতে সুরাঙ্গা লাকমলের বাউন্সারে পুল করতে গিয়ে কবজিতে ব্যথা পান তামিম। এক্সরে রিপোর্টে তামিমের বাঁ কবজিতে চিড় ধরা পড়েছে। কমপক্ষে ছয় সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে তাকে। কিন্তু কিসের কি!

তামিম মাঠে নেমেছেন ইনিংসের শেষ প্রান্তে। এক হাতে খেলেছেন একটি বল। ইনিংসের শেষ পর্যন্ত অপরাজিত ওই ২ রানে। তামিমের ওই এক বলের সাহসে বাংলাদেশের স্কোরবোর্ডে যোগ হয় ৩২ রান। ভাবা যায়! তামিমকে একপাশে রেখে পরের ১৫ বল একাই খেলেছেন মুশফিক। আর মুশফিক তুলে নেন ৩২ রান। বাংলাদেশের স্কোর ২২৯ থেকে পৌঁছে যায় ২৬১ রানে।

তামিমের ‘কমিটমেন্টে’ আত্মবিশ্বাস পেয়ে যান মুশফিক। আর মুশফিকের আত্মবিশ্বাসে বাংলাদেশ পেয়েছে লড়াকু পুঁজি। মুশফিকের অবদানও কম নয়। ক্যারিয়ার সর্বোচ্চ ১৪৪ রানের ইনিংস খেলেছেন মুশফিক। ১৫০ বলে ১১ চার ও ৪ ছক্কায় সাজান ইনিংসটি।

লিটন ও সাকিব শুরুতেই সাজঘরে ফেরেন দলীয় ১ রানে। চারে ব্যাটিংয়ে নেমেছিলেন মুশফিক। তামিম ব্যথা পেয়ে ফিরে যাবার পর মিথুনকে সঙ্গে নিয়ে ইনিংস বড় করার কাজটা করেন প্রাক্তন অধিনায়ক। তৃতীয় উইকেটে দুজনের ১৩১ রানের জুটিতে বাংলাদেশ কক্ষপথে ফিরে আসে।



ওয়ানডে দলে ফেরা মিথুন হাফ সেঞ্চুরি তুলে ৬৩ রানে ফিরে যাবার পর আবার ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ। মাহমুদউল্লাহ ও মোসাদ্দেক সাজঘরে ফেরেন দ্রুত। একা হয়ে পড়েন মুশফিক।

কিন্তু লড়াই থামাননি। মালিঙ্গা, লাকমাল, পেরেরাদের আক্রমণের কড়া জবাব দিয়েছেন। ১২৩ বলে ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি তুলে নেন। এরপর শুরু হয় তার আগ্রাসী ব্যাটিং।

তার শেষ দিকের ঝড়ে উড়ে যায় শ্রীলঙ্কা। অসাধারণ মুশফিকের দ্যুতি ছড়ানো ব্যাটিংয়ে শেষটা রাঙিয়েছে বাংলাদেশ। লাল সবুজের  পতাকা মরুর বুকে উড়েছে পতপত করে। এবার বোলাররা লঙ্কানদের আটকাতে পারেন কি না, সেটাই দেখার।



রাইজিংবিডি/ঢাকা/১৫ সেপ্টেম্বর ২০১৮/ইয়াসিন/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়