ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

টস-প্রথা উঠিয়ে দেওয়ার বিপক্ষে গাঙ্গুলি

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫৬, ২২ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
টস-প্রথা উঠিয়ে দেওয়ার বিপক্ষে গাঙ্গুলি

ক্রীড়া ডেস্ক: টেস্ট ক্রিকেট যেদিন থেকে শুরু হয়েছিল সেদিন থেকেই প্রচলিত আছে টস-প্রথা।

১৮৭৭ সালে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার ম্যাচ শুরু হয়েছিল টস দিয়ে। কিন্তু টেস্ট ক্রিকেট থেকে টস- প্রথা উঠিয়ে নেওয়ার চিন্তা করছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

টেস্ট ম্যাচে টস হবে না এমনটাই চিন্তা আইসিসির! তবে টেস্ট থেকে টস তুলে দেয়া নিয়ে আলোচনা এই প্রথম নয়। অতীতে একাধিকবার এই নিয়ে আইসিসির সভায় কথা হলেও শেষ পর্যন্ত তা কার্যকর হয়নি। তবে এবার টস নিয়ে বেশ উদ্বিগ্ন আইসিসি! মুম্বাইয়ে আগামী সপ্তাহেই আইসিসির ক্রিকেট কমিটির বৈঠক রয়েছে।

স্বাগতিক দল হোম কন্ডিশনের যে সুবিধা নিয়ে থাকে, তা কমাতেই টস-প্রথা তুলে দেওয়ার কথা ভাবছে আইসিসির কমিটি। আগামী বছর ইংল্যান্ড-অস্ট্রেলিয়া অ্যাসেজ সিরিজ থেকে টসহীন টেস্ট চালু করার পরিকল্পনা করছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল।

ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলি টস-প্রথা উঠিয়ে দেওয়ার বিপক্ষে। ইডেন গার্ডেনে সাংবাদিকদের সৌরভ গাঙ্গুলি বলেছেন,‘দেখা যাক এটা কার্যকর হয় কিনা। তবে আমি এর বিপক্ষে। যে কারণে এটি করা হচ্ছে…স্বাগতিক দলকে এ সুবিধা না দেওয়ার জন্যই তো…ধরুণ স্বাগতিক দল টস জিতল না? তাহলে তারা কিভাবে সুবিধা পাবে। তাহলে তো সুবিধা আর পাচ্ছে না।’

টস-প্রথা উঠিয়ে দেওয়ার পক্ষে-বিপক্ষে অনেকেই অনেক যুক্তি দিচ্ছে। ক্রিকেটের নিয়মকানুনের শেষ সিদ্ধান্ত আইসিসির। আগামী সপ্তাহেই আসতে পারে সেই সিদ্ধান্ত।



রাইজিংবিডি/ঢাকা/২২ মে ২০১৮/ইয়াসিন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়