ঢাকা     বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪ ||  বৈশাখ ২৬ ১৪৩১

বুড়িমারী স্থলবন্দরে লোড-আনলোড শ্রমিকদের ধর্মঘট

মোয়াজ্জেম হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৪, ৩ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বুড়িমারী স্থলবন্দরে লোড-আনলোড শ্রমিকদের ধর্মঘট

লালমনিরহাট প্রতিনিধি : লালমনিরহাটের বুড়িমারী স্থলবন্দরে আমদানি-রপ্তানি পণ্য লোড-আনলোড শ্রমিকরা অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট পালন করছেন।

 

শনিবার দুপুর থেকে এ ধর্মঘটের ডাক দেয় বুড়িমারী স্থলবন্দর শ্রমিক কল্যাণ ফেডারেশন।

 

ধর্মঘটের কারণে আমদানি-রপ্তানি করা কয়েকশ ট্রাক বন্দরের ইয়ার্ডে এবং রাস্তার দুই ধারে পণ্য খালাসের অপেক্ষায় আটকা পড়ে আছে।

 

শ্রমিকদের দাবি ন্যায্য মজুরি পাচ্ছেন না তারা। ন্যায্য মজুরির দাবিতে তারা এ অনির্দিষ্টকালের ধর্মঘট করছেন।

 

বুড়িমারী স্থলবন্দরের শ্রমিক হ্যান্ডলিং ও স্থলবন্দর শ্রমিক কল্যাণ ফেডারেশনের সভাপতি ছফর উদ্দিন বলেন, ঠিকারদারি প্রতিষ্ঠান ড্রাপ কমিনিউকেশন লিমিটেডের পার্টনার ও পাটগ্রাম উপজেলা চেয়ারম্যান রহুল আমীন বাবুল সরকারের কাছে প্রতি টন পণ্য লোড ২৭ টাকা ৯৫ পয়সা ও আনলোড ২৭ টাকা ৯০ পয়সা নিচ্ছেন। অথচ আমাদেরকে প্রতি টন পণ্য লোড ১৫ টাকা ৫০ পয়সা এবং আনলোড ১৫ টাকা ৫০ পয়সা দিচ্ছেন।

 

তিনি ন্যায্য মূল্য প্রতি টন লোড ২৫ টাকা ও আনলোড ২৫ টাকা না দেওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়া ঘোষণা দেন।

 

ফেডারেশনের সাধারণ সম্পাদক তৌহিদুল ইসলাম বলেন, ফল কাঁচাপণ্য হিসেবে শনিবার আমরা লোড-আনলোড করেছি। ন্যায্য মজুরির ব্যাপারে সুরাহা না হওয়া পর্যন্ত কাঁচাপণ্য কেন কোনো পণ্যই  লোড-আনলোড করা হবে না।

 

বুড়িমারী স্থলবন্দর কর্তৃপক্ষের উপপরিচালক (ডিডি) মামুন কবীর তরফদার শ্রমিকদের অনির্দিষ্টকালের ধর্মঘটের কথা স্বীকার করে বলেন, আমরা ঠিকাদারি প্রতিষ্ঠান ড্রাপ কমিউনিকেশনের পার্টনারশিপ রুহুল আমীন বাবুলকে প্রতি টন পণ্য লোড ২৭ টাকা ৯৫ পয়সা ও আনলোড ২৭ টাকা ৯০ পয়সা দিচ্ছি। তিনি শ্রমিকদের সঙ্গে চুক্তিবদ্ধ আছেন। শুনেছি প্রতি টন লোড ১৫ টাকা ৫০ পয়সা ও আনলোড ১৫ টাকা ৫০ পয়সা দিচ্ছেন। পণ্য লোড ও আনলোড বন্ধ থাকায় কিছুটা সমস্যার সৃষ্টি হয়েছে। আশা করি বিষয়টি দ্রুত সমাধান হয়ে যাবে।

 

এ ব্যাপারে বুড়িমারী স্থলবন্দর কাস্টমস সহকারী কমিশনার রিজভী আহমদ বলেন, ন্যায্য মজুরির দাবিতে শ্রমিকদের আন্দোলনের কারণে স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি কার্যক্রম কিছুটা বিঘ্ন সৃষ্টি হয়েছে। এ অবস্থা দীর্ঘস্থায়ী হলে ব্যবসায়ীরা ক্ষতির সম্মুখীন হবেন। এ জন্য দ্রুত সমস্যা সমাধান করার দাবি জানান তিনি।

 

এ ব্যাপারে যোগাযোগ করা হলে ঠিকাদারি প্রতিষ্ঠান ড্রাপ কমিউনিকেশনের পার্টনারশিপ ও পাটগ্রাম উপজেলা চেয়ারম্যান রুহুল আমীন বাবুল কোনো বক্তব্য দিতে রাজি হননি।

 

 

রাইজিংবিডি/লালমনিরহাট/৩ ডিসেম্বর ২০১৬/মোয়াজ্জেম হোসেন/রিশিত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়