ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ইয়েমেনে প্রতি ১০ মিনিটে ১ শিশু মারা যাচ্ছে

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৬, ১৩ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইয়েমেনে প্রতি ১০ মিনিটে ১ শিশু মারা যাচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক : ইয়েমেনে প্রতি ১০ মিনিটে এক শিশু মারা যাচ্ছে।

 

ভয়াবহ পুষ্টিহীনতায় ভুগছে দেশটির শিশুরা। প্রায় ৪ লাখ শিশু ক্ষুধায় পীড়িত। জরুরি ভিত্তিতে ২২ লাখ শিশুর পরিচর্যা প্রয়োজন।

 

ইউনিসেফ-এর তথ্যের বরাত দিয়ে মঙ্গলবার এ খবর জানিয়েছে আলজাজিরা অনলাইন।

 

ইয়েমেনে যেকোনো সময়ের চেয়ে বর্তমানে ক্ষুধার্ত শিশুর পরিমাণ মারাত্মকভাবে বেশি। প্রকট পুষ্টিস্বল্পতায় ভুগছে দেশটির ৪ লাখ ৬২ হাজার শিশু, ২০১৪ সালের তুলনায় যা ২০০ শতাংশ বেশি।

 

সোমবার ইউনিসেফের প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, অপুষ্টি, ডায়রিয়া ও শ্বাসকষ্টজনিত রোগে ইয়েমেনে প্রতি ১০ মিনিটে একজন শিশু মারা যাচ্ছে।

 

ইয়েমেনে ইউনিসেফের ভারপ্রাপ্ত প্রতিনিধি মেরিটএক্সেল রেলানো এক বিবৃতিতে বলেছেন, ‘মধ্যপ্রাচ্যের সবচেয়ে দরিদ্র এই দেশে শিশু স্বাস্থ্যের এখন যে ধরনের বিপর্যয় দেখা দিয়েছে, তা এর আগে কখনো দেখা যায়নি।’ তিনি আরো বলেন, ‘যেকোনো সময়ের চেয়ে বর্তমানে ইয়েমেনে অপুষ্ট শিশুর সংখ্যা বেশি।’

 

চরম পুষ্টিহীনতা ইয়েমেনি শিশুদের মৃত্যুর প্রধান কারণ। বিশেষ করে পাঁচ বছর বয়সের নিচে শিশুরা মরছে বেশি। তা ছাড়া উচ্চতার তুলনায় তাদের ওজন খুবই কম। অধিকাংশ শিশু হাড্ডিচর্মসার।

 

ইয়েমেনের সাদা অঞ্চলের শিশুদের বৃদ্ধির হার বিশ্বের মধ্যে সবচেয়ে কম। প্রতি ১০ জনের আটজন শিশু বয়সের তুলনায় বাড়ছে না। উল্লেখ্য, সবচেয়ে বিধ্বংসী বোমা হামলা হয়েছে এই সাদা অঞ্চলে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৩ ডিসেম্বর ২০১৬/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়