ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

যুক্তরাষ্ট্রে বিদ্বেষমূলক অপরাধ বেড়েছে

এনএ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৩, ১৫ নভেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যুক্তরাষ্ট্রে বিদ্বেষমূলক অপরাধ বেড়েছে

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রে ধর্ম, বর্ণ বা জাতিগত বিদ্বেষমূলক অপরাধ বেড়েছে। গত বছর এ ধরনের অপরাধ তার আগের বছরের তুলনায় বেশি হয়েছে।

 

দেশটির কেন্দ্রীয় তদন্ত সংস্থা (এফবিআই) বলেছে, ২০১৫ সালে বিদ্বেষমূলক অপরাধ তার আগের বছরের তুলনায় সাত শতাংশ বেড়েছে। এফবিআইয়ের প্রতিবেদনের বরাত দিয়ে সোমবার সিএনএন ও নিউইয়র্ক টাইমস এ তথ্য জানিয়েছে।

 

প্রতিবেদনে এসব অভিযোগের মধ্যে বিশেষত মুসলমানসহ ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘুদের ওপর হামলার ঘটনা বেড়েছে বলে দেখানো হয়েছে।

 

পরিসংখ্যান অনুযায়ী, গত বছর যুক্তরাষ্ট্রে মোট ৫ হাজার ৮১৮টি বিদ্বেষমূলক হামলার অভিযোগ করা হয়েছে যা তার আগের বছরের চেয়ে ছয় শতাংশ বেশি। ২০১৪ সালে এ ধরনের ৫ হাজার ৪৭৯টি অভিযোগ হয়েছিল।

 

এফবিআইয়ের প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৫ সালের অভিযোগের মধ্যে ৫৯ শতাংশই ছিল বর্ণ, গোত্র বা জাতিগত বিদ্বেষপ্রসূত হামলা। এ ক্ষেত্রে সংখ্যালঘু, নারী, সমকামী ও অন্যদের মারধর, হুমকি ও সম্পত্তি ধ্বংসসহ বিভিন্ন ধরনের হামলার ঘটনা রয়েছে।

 

এতে আরো বলা হয়, গত বছর মুসলিমদের বিরুদ্ধে মারধর, মসজিদে হামলা ও অন্যান্য বিদ্বেষমূলক হামলার ২৫৭টি অভিযোগ করা হয়েছে যা তার আগের বছরের তুলনায় ৬৭ ভাগ বেশি। এছাড়া ইহুদিদের ওপর নয় শতাংশ ও কৃষ্ণাঙ্গদের ওপর আট শতাংশ হামলার অভিযোগ করা হয়েছে।

 

এ হার ২০০১ সালে নাইন-ইলেভেনের পর সর্বাধিক। সে বছর এ ধরনের ৪৮০টি হামলার অভিযোগ করা হয়েছিল।

 

এফবিআইয়ের প্রতিবেদন অনুযায়ী- ২০১৪ সালে মুসলমানদের ওপর ১৫৪টি হামলা হয়েছে। পরের বছর অর্থাৎ ২০১৫ সালে হামলা হয়েছে ২৫৭টি। আর এসব হামলায় হতাহত হয়েছেন ৩০০ জনেরও বেশি।

 

‘কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশনস’ (কেয়ার) এর মুখপাত্র ইব্রাহিম হুপার অভিযোগ করেছেন, এসব হামলার অধিকাংশ ঘটেছে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারকালে ।

 

তার অভিযোগ, ইসলাম নিয়ে ট্রাম্পের আক্রমণাত্মক বক্তব্যের পরিপ্রেক্ষিতে গত বছর মুসলিম আমেরিকানদের ওপর বেশি আক্রমণের ঘটনা ঘটে।

 

তিনি এফবিআইয়ের হিসাবের বাইরেও ‘কিছু ঘটনা’ থাকতে পারে বলে মন্তব্য করেন। নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প জয়ী হওয়ার পরও এ ধরনের হামলা অব্যাহত রয়েছে বলে জানান হুপার।

 

মার্কিন বিভিন্ন গণমাধ্যম জানিয়েছে, নির্বাচনের পর মুসলিম আমেরিকানদের ওপর ফ্লোরিডা, টেক্সাস, ভার্জিনিয়া, শিকাগো, লস অ্যাঞ্জেলেস, ফিলাডেলফিয়ায় এ ধরনের বেশ কয়েকটি ঘটনা ঘটেছে।

 

 

রাইজিংবিডি/১৫ নভেম্বর ২০১৬/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়