ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ভারতে সিনেমাহলে জাতীয় সঙ্গীত বাজানোর নির্দেশ

শাহেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৪, ৩০ নভেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভারতে সিনেমাহলে জাতীয় সঙ্গীত বাজানোর নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক : ভারতে সিনেমার শুরুতেই হলগুলিতে বাধ্যতামূলকভাবে জাতীয় সঙ্গীত বাজানোর আদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। বুধবার আদালতের ওই আদেশে জাতীয় সঙ্গীত চলাকালে প্রত্যেক দর্শককে উঠে দাঁড়াতে হবে বলেও জানানো হয়েছে।

 

টেলিভিশন ও বিজ্ঞাপনী প্রচারে জাতীয় সঙ্গীতের অপব্যবহার রুখতে শীর্ষ আদালতের কাছে আবেদন করেছিলেন ভূপালের একটি স্বেচ্ছাসেবী সংস্থার প্রধন শ্যাম নারায়ণ চৌসকি। তার আবেদনের জবাবে সুপ্রিম কোর্টের বিচারপতি দীপক মিশ্র ও বিচারপতি অমিতাভ রায় এ আদেশ প্রদান করেন।

 

দুই বিচারপতি তাদের আদেশে বলেছেন, ‘জাতীয় সঙ্গীত কীভাবে গাইতে হবে বর্তমানে লোকজন জানে না। তাদেরকে অবশ্যই এটা শিক্ষা দিতে হবে। আমাদের অবশ্যই জাতীয় সঙ্গীতকে শ্রদ্ধা করতে হবে। জনগণকে অবশ্যই সাংবিধানিক দেশপ্রেমকে শ্রদ্ধা জানাতে হবে এবং সেই সময় চলে এসেছে। জনগণকে অবশ্যই অনূভব করতে হবে, এটা তাদের দেশ। আর এই দেশের  কারণেই তারা স্বাধীনতা ভোগ করতে পারছে।’

 

নির্দেশনায় বলা হয়েছে, জাতীয় সঙ্গীত বাজানোর সময় বড়পর্দায় জাতীয় পতাকার প্রদর্শন করতে হবে।

 

জাতীয় সঙ্গীত বাজানোর পাশাপাশি এর অপব্যবহার রুখতেও কয়েকটি নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। জাতীয় সঙ্গীত বিকৃত করা বা বিনোদনমূলক অনুষ্ঠানের জন্য তা অতিনাটকীয়ভাবে পেশ করার ওপরেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩০ নভেম্বর ২০১৬/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়