ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

`নারীবিহীন একটি দিন'

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৫, ৯ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
`নারীবিহীন একটি দিন'

আন্তর্জাতিক ডেস্ক : দিনভর কর্মবিরতি পালন করে নারী দিবসের প্রতি সম্মান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের হাজার হাজার নারী। ‘নারীবিহীন একটি দিন’ শিরোণামের এই কর্মসূচিতে কেবল যুক্তরাষ্ট্রই নয় অস্ট্রেলিয়ার নারীরাও অংশ নিয়েছিলেন।

মূলত: নারী-পুরুষের কর্মঘন্টা ও বেতন বৈষম্যের বিষয়টি তুলে ধরতে এবং কর্মজীবী নারীর গুরুত্ব বোঝাতেই এ উদ্যোগ নিয়েছিল ইন্টারন্যাশনাল ওমেন’স স্ট্রাইক নামের একটি সংগঠন।

গত ২১শে জানুয়ারিতে ওয়াশিংটনে অনুষ্ঠিত নারী সমাবেশে এই কর্মবিরতির সিদ্ধান্ত হয়েছিল। নারী দিবস উপলক্ষে যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনা, ভার্জিনিয়া ও ম্যারিল্যান্ডের নারী সংগঠনগুলো সারা দেশের নারীদের একদিনের  জন্য কর্মবিরতির আহ্বান জানিয়েছিল।  এতে সাড়া দিয়ে বুধবার ওয়াশিংটন ডিসিতে পার্লামেন্ট ভবনের সামনে, নিউ ইয়র্ক, ফিলাডেলফিয়া, বাল্টিমোর, মিলওয়াউকি, ওয়াশিংটন ও বারকিলিতে সমাবেশ করেছে হাজার হাজার নারী।

কয়েক হাজার নারীর বিক্ষোভ র‌্যালির কারণে আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনের প্রধান সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। লন্ডনের হলবর্নে পারিবারিক আদালতের বাইরে বিক্ষোভ করেছেন কয়েক হাজার নারী। এছাড়া অস্ট্রেলিয়ায় বেলা ৩টা ২০ মিনিটে কর্মবিরতিতে চলে যায় চাইল্ডকেয়ার সেন্টারে কর্মরত ১ হাজারেরও বেশি নারী। এতে বাধ্য হয়ে শিশুদের স্কুলগুলো বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। এসব চাইল্ডকেয়ার সেন্টারগুলোতে কর্মরত ৯৭ শতাংশ নারীই দেশের সবচেয়ে কম বেতন পেয়ে থাকেন।

জাপানের রাজধানী টোকিওতে র‌্যালি বের করেছিল প্রায় ২০০ নারী। এসময় তারা ‘আমাদের ধৈর্য্যচ্যুতি ঘটছে’সহ বিভিন্ন শ্লোগান দেয়। এছাড়া থাইল্যান্ড, ফিলিপাইন ও ভারতে কয়েক হাজার নারী সংহতি প্রকাশ করেছে বিক্ষোভ মিছিল করেছে।



রাইজিংবিডি/ঢাকা/৯ মার্চ ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়