ঢাকা     রোববার   ২৬ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১২ ১৪৩১

ভালোবাসার বোঝাপড়া

মুমতাহিনা হক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৮, ২১ এপ্রিল ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভালোবাসার বোঝাপড়া

মডেল: উপমা এবং শামীম, ছবি: অপূর্ব খন্দকার

মুমতাহিনা হক : ভালোবাসার সম্পর্কের সঙ্গে তৈরি হয় কাউকে আগলে রাখার প্রবল ইচ্ছা। অনেক ক্ষেত্রে আগলে রাখার জন্য অজান্তেই তৈরি করে ফেলছেন বিভিন্ন বাধা নিষেধ। এই বাধা নিষেধ মানতে গিয়ে আবার তাল হারিয়ে ফেলছেন সাধারণ জীবন প্রবাহের। শুরু হয় সম্পর্কের কলহ, ফলাফলে সম্পর্কের অবসান। অথচ অল্প একটু ভরসা আর বিশ্বাস এনে দিতে পারে ভালোবাসার মুক্ত আনন্দ। এই মুক্ত আনন্দটুকু উপভোগ করতে তাই মেনে চলুন কিছু বিষয়-

 

* আলাদা অস্তিত্ব:  পৃথিবীর সকল মানুষ এক নয়। ভালো বা মন্দ লাগার ওপর জোর খাটানো চলে না। তাই একে অপরের পছন্দের দাম দিন।

 

* পূর্ব অভিজ্ঞতা কাজে লাগাবেন না: আপনার আগের সঙ্গী কেমন ছিল, কী কী করেছিল সে অভিজ্ঞতা আপনার বর্তমান ভালো লাগার মানুষের ওপর চালাবেন না কখনই। এতে শুধু সম্পর্কের তিক্ততাই বাড়ে না বরং সম্পর্ক হয় ভঙ্গুর।

 

* সৎ থাকুন:   নিজে সর্ম্পকের ব্যাপারে আরো সৎ, নিষ্ঠাবান হোন। কাউকে দোষ দেবার আগে তার জায়গায় নিজেকে বসিয়ে দেখুন। তারপর রাগ করুন। পরে নয়তো নিজেই অপরাধবোধে ভুগবেন। আগে ভাবুন। হুট করেই সিদ্ধান্তে যাবেন না।

 

* বুঝে শাসন করুন: হারিয়ে ফেলবার ভয় থেকেও অনেকে প্রেমিক/প্রেমিকাকে চাপে রাখেন। মনে রাখবেন, বেশি শাসন করতে গেলে ভালোবাসার মানুষটিও অশান্তির ভয়ে কথা গোপন করা শুরু করবে। আর তাতে সম্পর্কটার কেবল ক্ষতিই হবে।

 

* সময় নিন: পরশু পরিচয়, কাল ভালোলাগা আজ তাকে বলেই দিলাম ভালোবাসি। এইগুলোই যেন আজকালের অনেক সর্ম্পকের রসায়ন হয়ে উঠেছে। অথচ এইরকম টুপ করে গড়ে ওঠা সর্ম্পকগুলোতে প্রচুর ফাঁক থেকে যায়। নিজেদের চেনা জানার জন্যও একটু সময় দরকার বৈকি। তাই যাকে ভালো লাগছে তার সঙ্গে সর্ম্পকে যাবার আগে ভালো বন্ধু হন। চিনে নিন মানুষটিকে।

 

* দুর্বলতার সুযোগ নিবেন না: অনেক দিনের সম্পর্কে একে অপরের অনেক গোপন এবং দুর্বলতার কথা জেনে যান। কিন্তু সাবধান, কখনোই অপরের এরূপ দুর্বল বিষয়ে আঘাত করবেন না। সুস্থ ও সুন্দর সম্পর্ক বজায় রখুন, সম্মান রাখুন সম্পর্কের।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২১ এপ্রিল ২০১৫/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়