ঢাকা     সোমবার   ১৭ জুন ২০২৪ ||  আষাঢ় ৩ ১৪৩১

হাতিয়ার সঙ্গে সারা দেশের নৌ চলাচল বন্ধ

নোয়াখালী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫০, ২৬ মে ২০২৪  
হাতিয়ার সঙ্গে সারা দেশের নৌ চলাচল বন্ধ

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে বৈরী আবহাওয়ার কারণে নোয়াখালীর বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা হাতিয়ার সঙ্গে সারা দেশের নৌ যোগাযোগ বন্ধ রয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় রেমাল ক্রমেই উপকূলের দিকে অগ্রসর হচ্ছে। এর প্রভাবে উপকূলীয় ১৫ জেলা এবং তৎসংলগ্ন দ্বীপ ও চরে স্বাভাবিকের চেয়ে ৩-৫ ফুট বেশি উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে। সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, পিরোজপুর, ঝালকাঠি, বরগুনা, ভোলা, পটুয়াখালী, বরিশাল, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং তৎসংলগ্ন দ্বীপ ও চরে স্বাভাবিকের চেয়ে ৩-৫ ফুট বেশি উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে। 

হাতিয়ার নলচিরা ঘাটের ইজারাদার মো. ফাহিম ও তমরদ্দি ঘাটের ইজারাদার মো. মিরাজ বলেন, হাতিয়ার বিভিন্ন নৌ রুটে সি-ট্রাক, ট্রলার চলাচল বন্ধ রয়েছে। যাত্রীদের জানমাল ও  নিরাপত্তার স্বার্থে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত হাতিয়ার সঙ্গে সব চলাচল বন্ধ থাকবে।

তছলিম নামে আরও একজন বলেন, দ্বীপের বেড়ি বাঁধের বাইরে যারা থাকেন তারা দুশ্চিন্তায় আছেন। অতিরিক্ত জোয়ারের ফলে নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার সম্ভবনা রয়েছে।

জিল্লুর নামে আরেকজন বলেন, হাতিয়ার অন্যতম স্থান নিঝুম দ্বীপ মেঘনা নদী ও বঙ্গোপসাগরবেষ্ঠীত। কোনো বাঁধ না থাকায় প্রাকৃতিক দুর্যোগে এই দ্বীপ সব সময় বেশি ক্ষতিগ্রস্ত হয়।

হাতিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, জনগণের জানমালের নিরাপত্তার স্বার্থে হাতিয়ার সঙ্গে সারা দেশের নৌ চলাচল বন্ধ রয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তা বলবত থাকবে। আবহাওয়া স্বাভাবিক হলে পুনরায় চলাচল করবে।

জেলা প্রশাসক মোহাম্মদ দেওয়ান মাহবুবুর রহমান জানান, দুর্যোগ মোকাবিলায় ৪৬৬টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রয়েছে। পাশাপাশি উপকূলে দুর্যোগকবলিতদের সহযোগিতার জন্য রেড ক্রিসেন্ট ও সিপিপির আট হাজার ৯১০ স্বেচ্ছাসেবক প্রস্তুত রাখা হয়েছে। সেই সঙ্গে জরুরি সহায়তার জন্য ১৬ লাখ ৪৭ হাজার ৫০০ টাকা, ৩১৯ মেট্রিক টন চাল, ৬৬৩ প্যাকেট শিশু খাদ্য ও আট হাজার ২২০ কেজি গোখাদ্য মজুত আছে। এছাড়া প্রত্যেক উপজেলার সংশ্লিষ্ট কর্মকর্তাদের সজাগ থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। 

এছাড়া জরুরি প্রয়োজনে জেলা প্রশাসনের পক্ষ থেকে একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে। ০১৭২৪০৯৬২৬৯ নম্বরে ফোন করে ঘূর্ণিঝড় সংক্রান্ত যেকোনো বিষয়ে সার্বক্ষণিক যোগাযোগ করা যাবে। 

/সুজন/ইমন/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়