ঢাকা     শনিবার   ১৫ জুন ২০২৪ ||  আষাঢ় ১ ১৪৩১

পানিতেও চলে যে বাস

হৃদয় তালুকদার || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৭, ২৬ মে ২০২৪   আপডেট: ১৩:২২, ৩ জুন ২০২৪
পানিতেও চলে যে বাস

ওয়াটার বাস। ছবি: সংগৃহীত

গন্তব্যে যেতে সড়কপথে এক ধরনের বাহন আর নদীপথে আরেক ধরনের বাহনে চলাচল করে মানুষ। তবে কেমন হয় যদি রাস্তায় চলাচল করতে করতে একটি বাস সামনে নদী পায় এবং সেই নদীতেই চলতে থাকে বাসটি? মনে হতে পারে অবিশ্বাস্য! অবিশ্বাস্য হলেও এটিই বাস্তব, রাস্তায় শুধু নয় পানিতেও চলতে পারে ওয়াটার বাস।

এমন অভিনব ওয়াটার বাসের যাত্রা শুরু হয় জার্মানির হামবুর্গ শহরে। এলবো নদীতে যাতায়াত করার জন্য শুরুতে এই বাস ব্যবহার করা হতো। অত্যাধুনিক এই বাসের ভাবনাটি সর্বপ্রথম মাথায় আসে ফ্রেড ফ্রাঙ্কেন নামে এক ব্যক্তির। তার উদ্যোগেই জার্মানিতে এই বাস চলাচল শুরু হয়।

পর্যটকদের কাছে বেশ জনপ্রিয়তা লাভ করেছে এই ‘অ্যাম্ফিবিয়াস বাস’ যার বাংলা অর্থ উভচর বাস। চার বছর ধরে নানা ধরনের পরীক্ষা চলার পর ২০২২ সালে যাত্রা শুরু করে এই বাস। রাস্তায় চলার জন্য এই বাসে যেমন ইঞ্জিন রয়েছে তেমনি পানিতে চলার জন্যও রয়েছে ইঞ্জিন।

এই বাসটি সাধারণ বাসের মতোই দেখতে। যাত্রীদের জন্য রয়েছে লাইফ জ্যাকেট, জয়স্টিক, রেডিও ইক্যুয়িপমেন্টস। ২৮০ হর্সপাওয়ারের ছয় সিলিন্ডার ইঞ্জিনের বাসটির প্রযুক্তি জাহাজ ভেসে থাকার প্রযুক্তির মতোন। স্টিমারের মতো নদীতে ভেসে চলে এই বাস। বাসটিতে ৩৬ সিটের আসন রয়েছে, প্রাপ্ত বয়স্কদের ভাড়া নেওয়া হয় ২৫০০ টাকা এবং অপ্রাপ্ত বয়স্কদের জন্য ১৫০০ টাকা। 

/লিপি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়