ঢাকা     বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪ ||  বৈশাখ ২৬ ১৪৩১

ডিসেম্বরে ভৈরব সেতু নির্মাণ শুরু হতে পারে

নিজস্ব প্রতিবেদক, খুলনা   || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৮, ১৪ নভেম্বর ২০২০   আপডেট: ১৬:৪৫, ১৪ নভেম্বর ২০২০
ডিসেম্বরে ভৈরব সেতু নির্মাণ শুরু হতে পারে

সেতুর নকশা

খুলনার বহু কাঙ্ক্ষিত ভৈরব সেতুর নির্মাণকাজ শুরু হতে যাচ্ছে। আগামী ডিসেম্বর মাসে শুরুর সম্ভাবনা রয়েছে। ইতোমধ্যে ‘ওয়াহিদ কন্সট্রাকশন’ নামে ঠিকাদারি প্রতিষ্ঠানকে কাজ দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। আগামী সপ্তাহে খুলনার অতিরিক্ত প্রধান প্রকৌশলী প্রতিষ্ঠানটিকে কার্যাদেশ দেবেন বলে সংশ্লিষ্ট সূত্র নিশ্চিত করেছে।

এর আগে গত ১২ নভেম্বর ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় ঠিকাদারি প্রতিষ্ঠানকে কাজ দেওয়ার বিষয়ে অনুমোদন দেওয়া হয়। 

সেতুটি নির্মাণ হলে দিঘলিয়া উপজেলার সঙ্গে খুলনা শহরের যোগাযোগ ব্যবস্থায় নতুন দিগন্তের সূচনা হবে। সেইসঙ্গে নদী পারাপারের দুর্ভোগও লাঘব হবে। 

সড়ক ও জনপথ বিভাগ (সওজ) সূত্রে জানা গেছে, প্রকল্পটি ২০১৯ সালের ১৭ ডিসেম্বর একনেকে অনুমোদন পায়। মূল সেতু হবে নগরীর রেলিগেট থেকে দিঘলিয়ার নগরঘাট ফেরিঘাট পর্যন্ত। এছাড়াও সেতুর সঙ্গে সড়কের সংযোগ ঘটাতে ফেরিঘাট থেকে নগরীর মহসিন মোড় এবং দিঘলিয়ার নগরঘাট থেকে উপজেলার মোড় পর্যন্ত ফ্লাইওভার নির্মাণ করা হবে।

সওজের খুলনা জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী গত ২৭ জুলাই ভৈরব নদীর ওপর সেতু নির্মাণ কাজের দরপত্র আহ্বান করেন। দরপত্র বিক্রির শেষ সময় ছিল ২৫ আগস্ট। আবেদন করে চারটি প্রতিষ্ঠান। সেতুটির দৈর্ঘ্য ১ দশমিক ৩১৬ কিলোমিটার। নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৬১৭ কোটি ৫৩ লাখ টাকা। এর মধ্যে শুধু সেতু নির্মাণে ব্যয় হবে ৩০৩ কোটি টাকা। বাকি টাকা ব্যয় হবে জমি অধিগ্রহণসহ অন্যান্য কাজে।

সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. আনিসুজ্জামান মাসুদ  জানান, আগামী সপ্তাহে কার্যাদেশ মিললে ডিসেম্বরে সেতুর কাজ শুরু হতে পারে। সেতু নির্মাণে সময় ধরা হয়েছে তিন বছর। তবে, জমি অধিগ্রহণের ওপর বিষয়টি নির্ভর করছে বলে উল্লেখ করেন তিনি।
 

নূরুজ্জামান/বকুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়