RisingBD Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৬ জানুয়ারি ২০২১ ||  মাঘ ২ ১৪২৭ ||  ০১ জমাদিউস সানি ১৪৪২

কুমিল্লার প্রত্নতত্ত্ব ইউনেস্কোর তালিকাভুক্ত করতে অংশীজন সভা

কুমিল্লা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৭, ২৩ নভেম্বর ২০২০  
কুমিল্লার প্রত্নতত্ত্ব ইউনেস্কোর তালিকাভুক্ত করতে অংশীজন সভা

কুমিল্লার প্রত্নতাত্ত্বিক নিদর্শনসমূহ ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্য তালিকাভুক্ত করণের লক্ষ্যে অংশীজন সভা অনুষ্ঠিত হয়েছে।

প্রত্নতত্ত্ব অধিদপ্তরের আয়োজনে রোববার (২২ নভেম্বর) সন্ধ্যায় কুমিল্লা ময়নামতি জাদুঘরের রেস্ট হাউজ হল রুম এই সভাটি অনুষ্ঠিত হয়। 

Updating the UNESCO Tentative List of Bangladesh কর্মসূচিতে কুমিল্লা অঞ্চলের শালবন বিহার ও তৎসংলগ্ন প্রত্নস্থানের সম্ভাব্য তালিকা হালনাগাদকরণে অনুষ্ঠিত এই অংশীজন (Stakeholders meeting) সভায় প্রধান অতিথি ছিলেন, প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক ও অতিরিক্ত সচিব মো. হান্নান মিয়া।

সভায় বিশেষ অতিথি ছিলেন কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা চেয়ারম্যান গোলাম সারোয়ার, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নুরুজ্জামান। এ ছাড়াও বক্তব্য রাখেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মুর্শেদ রায়হান, সাংবাদিক অশোক বড়ুয়া, ঐতিহ্য কুমিল্লার প্রতিষ্ঠাতা পরিচালক জাহাঙ্গীর আলম ইমরুল।

সভাপতিত্ব করেন প্রত্নতত্ত্ব অধিদপ্তরের আঞ্চলিক পরিচালক ড. মো. আতাউর রহমান।  অনুষ্ঠানটি সঞ্চালনা করেন অধিদপ্তরের সংরক্ষণ বিভাগের উপ-পরিচালক ড. মোঃ আমিরুজ্জামান।

সভায় ভার্চুয়াল অংশগ্রহণ করে বিশেষজ্ঞ হিসেবে বক্তব্য উপস্থাপন করেন ম্যাকাও বিশ্ববিদ্যালয়ের প্রফেসর (World heritage expert) ডক্টর শরীফ শামস্ ইমন ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ডক্টর স্বাধীন সেন।

এসময় কুমিল্লা সেনানিবাসের সিইও ওয়ালিউজ্জামান, বিজিবির সহকারী পরিচালক মাহবুবুর রহমান, সদর দক্ষিণ উপজেলা নির্বাহী অফিসার সুভাশিস ঘোষ, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ডক্টর মুহাম্মদ সোহরাব উদ্দীন, মো. সাদেক উজ্জামান তনু, মোহাম্মদ শহীদুল ইসলাম চৌধুরী, নিয়ামুল হুদা ও অধিদপ্তরের অন্যান্য কর্মকর্তা কর্মচারীসহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানের শুরুতে কুমিল্লার ইতিহাস-ঐতিহ্য নিয়ে ‘ঐতিহ্য কুমিল্লা’ নির্মিত একটি প্রমাণ্যচিত্র প্রদর্শন করা হয়। কুমিল্লার ঐতিহ্যবাহী নিদর্শনসমূহের পাশাপাশি সূরসম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁ, সংগীতজ্ঞ সচীন দেববর্মনসহ ঐতিহাসিক ব্যক্তিদের তুলে ধরা হয়।

এর আগে কুমিল্লার সেনানিবাসের ভিতরে বিভিন্ন সাইট পরিদর্শনসহ স্টেশন কমান্ডার ব্রিগেডিয়ার মো.সাজ্জাদ হোসেনের সঙ্গে এ বিষয়ে আলোচনা করেন প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক ও অতিরিক্ত সচিব মো. হান্নান মিয়া।

ইমরুল/টিপু

সর্বশেষ

পাঠকপ্রিয়