ঢাকা     বুধবার   ০৮ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

লালদিয়ার চরে উচ্ছেদ অভিযান শুরু

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৬, ১ মার্চ ২০২১   আপডেট: ১২:৩২, ১ মার্চ ২০২১
লালদিয়ার চরে উচ্ছেদ অভিযান শুরু

চট্টগ্রামের পতেঙ্গা বিমানবন্দর সড়ক সংলগ্ন লালদিয়ার চরে স্মরণকালের সবচেয়ে বড় উচ্ছেদ অভিযান শুরু করেছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ।

আদালতের নির্দেশনা বাস্তবায়নে কর্ণফুলী নদীর তীর ও বন্দরের প্রায় ৫২ একর ভূমি উদ্ধার করা হবে বলে জানিয়েছে বন্দরকর্তৃপক্ষ।

সোমবার (১ মার্চ) সকাল ১০টা থেকে ৬ ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ১০টিরও বেশি এসকেবেটর, বোলডোজার দিয়ে এই উচ্ছেদ অভিযান শুরু হয়। অভিযানে প্রায় আড়াই হাজারেরও বেশি স্থাপনা উচ্ছেদ করা হবে বলে জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ।

সকাল ১০টায় উচ্ছেদ অভিযান শুরুর মুহূর্তে সাংবাদিকদের ব্রিফিংকালে চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান এই তথ‌্য জানান।

এম শাহজাহান জানান, আদালতের নির্দেশনা বাস্তবায়নে দীর্ঘ প্রস্তুতি নিয়ে লালদিয়ার চরে উচ্ছেদ অভিযান শুরু হয়েছে। অভিযানের আগে ব্যাপক প্রচার-প্রচারণা এবং বসবাসকারীদের স্বেচ্ছায় তাদের স্থাপনা সরিয়ে চলে যেতে উদ্বুদ্ধ করা হয়। এর ফলে প্রায় ৯০ শতাংশ মানুষ নিজেরা সরে গেছে। নিজেরাই সরিয়ে নিয়েছেন তাদের স্থাপনা। উচ্ছেদে স্থানীয়রা সর্বাত্বক সহায়তা করেছে উল্লেখ করে বন্দর চেয়ারম্যান বলেন এই উচ্ছেদ অভিযান উদাহরণ হয়ে থাকবে। কেউ উচ্ছেদ বাধাগ্রস্থ করতে একটা ঢিল পর্যন্ত ছুঁড়েনি।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ জানায়, উচ্ছেদ অভিযান চালিয়ে কর্ণফুলী নদীর তীর ও বন্দরের প্রায় ৫২ একর জায়গা দখলমুক্ত করে বেড়া দেওয়া হবে।

চট্টগ্রাম/রেজাউল/বুলাকী

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়