ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কঠোর লকডাউনে জনশূন‌্য চট্টগ্রাম নগরী

রেজাউল করিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৫, ১৪ এপ্রিল ২০২১   আপডেট: ১৫:১১, ১৪ এপ্রিল ২০২১

করোনা সংক্রমণ রোধে কঠোর লকডাউন শুরুর প্রথম দিনে পুরোপুরি জনশূন‌্য রয়েছে চট্টগ্রাম মহানগরী।

নগর এবং আন্তজেলা সড়ক মহাসড়কে নেই কোনো যানবাহন। ওষুধের দোকান ছাড়া বন্ধ রয়েছে সব ধরনের দোকানপাট এবং ব্যবসা প্রতিষ্ঠান।

বুধবার (১৪ এপ্রিল) সকালে লকডাউনের শুরু থেকে চট্টগ্রাম মহানগরীর বিভিন্ন এলাকা ঘুরে এই চিত্র দেখা গেছে।

সকাল থেকে চট্টগ্রাম নগরীর ব্যস্ততম বহদ্দার হাট, জিইসি মোড়, আগ্রাবাদ বাণিজ্যিক এলাকাসহ বেশ কয়েকটি এলাকা ঘুরে পুরোপুরি জনশূন‌্য নগরীর চিত্র পরিলক্ষিত হয়েছে। সরকারের আহ্বানে সকল নগরবাসী এখন ঘরে বন্দি। শহরের রাস্তাঘাটে নেই কোনো যানবাহন, নেই জনমানুষের চলাচল। দীর্ঘ সময় পর পর কখনো আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীর গাড়ি, অ্যাম্বুলেন্স কিংবা জরুরি খাদ্যপণ্যবাহী গাড়ি চলাচল করতে দেখা যায়। শহরের সীমিত সংখ্যায় চলাচল রয়েছে গণমাধ্যম কর্মী, স্বাস্থ্য কর্মী, আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের বহকারী গাড়ি। দ্বিতীয়দফা কঠোর লকডাউনে জনশূন‌্য ও যান শূন‌্য এক অচেনা শহরে পরিণত হয়েছে চট্টগ্রাম।

মাঠে দায়িত্বরত চট্টগ্রাম নগর পুলিশের অতিরিক্ত উপ কমিশনার (উত্তর) আবু বকর সিদ্দিক রাইজিংবিডিকে জানান, করোনা থেকে সাধারণ মানুষের সুরক্ষায় মাঠে থেকে দায়িত্ব পালন করছে পুলিশ। সাধারণ মানুষ যাতে লকডাউনে অপ্রয়োজনে ঘরের বাইরে বের না হয় সে ব্যাপারে কঠোর ভাবে সতর্ক রয়েছে পুলিশ।

আবু বকর সিদ্দিক আরও  জানান, সকাল থেকে চট্টগ্রাম নগরীকে জরুরি সেবার আওতাভুক্ত গাড়ি ছাড়া অন্য কোনো ধরনের যানবাহন চলাচল করছে না। সাধারণ মানুষজনও রাস্তায় নেই। আন্তঃজেলা সড়ক-মহাসড়কেও কোনো যানবাহন চলছে না। লকডাউন অমান্য করে এখন পর্যন্ত কাউকে বাসার বাইরে বের হতে দেখা যায়নি। এদিকে, শহরের বাইরে বিভিন্ন উপজেলাতেও কঠোরভাবে লকডাউন মানছে সাধারণ মানুষ।

রাঙ্গুনিয়া উপজেলার মরিয়ম নগর ইউপি সদস্য রহিমা আক্তার রাইজিংবিডিকে জানান, রাঙ্গুনিয়ায় অত্যন্ত কঠোরভাবে লকডাউন চলছে। সড়কে কোনো যানবাহন নেই, সব দোকানপাট বন্ধ রয়েছে।

চট্টগ্রাম/বুলাকী

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়