ঢাকা     শনিবার   ২৫ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১১ ১৪৩১

বন্ধুর বাড়ি এসে দেখলেন বড় মাছ, কিনেও নিলেন

বগুড়া প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫৫, ৯ ফেব্রুয়ারি ২০২২  
বন্ধুর বাড়ি এসে দেখলেন বড় মাছ, কিনেও নিলেন

করোনাভাইরাসের বিধি-নিষেধ উপেক্ষা করে বগুড়ার গাবতলীতে হয়ে গেলো ঐতিহ্যবাহী পোড়াদহ মেলা। মেলাটি মূলত মাছের। এ উপলক্ষে উপজেলার মহিষাবান ইউনিয়নে ঢল নেমেছিল মানুষের। বিশাল আকৃতির মাছের দেখা মেলে এই মেলায়। রুই, কাতল, চিতল, ব্রিগহেডসহ বড় আকারের সামুদ্রিক মাছও পাওয়া যায়। 

মেলার মূল আকর্ষণ ছিলো বিশাল আকৃতির বাঘাইর মাছ। তবে মহাবিপন্নের তালিকায় যাওয়ায় বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইনে মাছটি বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। যে কারণে মাছটি এবার মেলায় উঠানো হয়নি।

পোড়াদহ এলাকার মেলাটা স্থানীয় এবং আশপাশের ইউনিয়ন ও গ্রামের লোকদের কাছে বড় উৎসবের। মেলায় লাখো মানুষের সমাগম হয়। এ কারণে প্রতি বছর এই মেলাকে ঘিরেই তারা বিভিন্ন পরিকল্পনা এবং আয়োজন করে থাকেন। আত্মীয়-স্বজনদের তারা দাওয়াত দেন আজকের দিনে। ফলে বাড়িতে বাড়িতে মেহমানে ঠাসা থাকে। 

বন্ধুর দাওয়াতে ঢাকা থেকে মেলায় এসেছেন মনির হোসেন। তিনি জানান, ২০২০ সালেও এই মেলায় এসেছিলেন। তারা ১০ জন স্থানীয় এক বন্ধুর দাওয়াতে এসেছেন। ১৭ কেজি ওজনের বোয়াল মাছ কিনেছেন ৩০ হাজার টাকায়। এরকম বড় মাছের মেলা বগুড়া ছাড়া আর কোথাও তিনি দেখেননি।

বজলুর রহমান ময়মনসিংহ থেকে এসেছেন শ্বশুরবাড়ি গাবতলীতে। মেলা উপলক্ষেই দাওয়াত পেয়েছেন তিনি। বগুড়ার এমন মাছের প্রথম দেখলেন তিনি। পরিবারের সাথে মেলায় ঘুরছেন। মাছ কিনে শ্বশুরবাড়ি যাবেন। 

গাবতলী’র দুর্গাহাট ইউনিয়নের বাসিন্দা খায়রুল ইসলাম জানান, মেলা উপলক্ষে তার বাড়িতে প্রচুর মেহমানের আগমন ঘটেছে। ঢাকার বন্ধুদের দাওয়াত দিয়েছিলাম, তারাও এসেছেন। মেহমান আপ্যায়নের জন্য নিয়েছেন একটি ১৬ কেজি ওজনের বোয়াল মাছ, ২২ কেজির কাতল মাছ। 

এনাম/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়