ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

নির্বাচন অবাধ করতে কেন্দ্রের ভেতরে ভারসাম্য তৈরি করতে হবে: সিইসি

ময়মনসিংহ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২২, ২৪ ডিসেম্বর ২০২৩   আপডেট: ১৭:২৩, ২৪ ডিসেম্বর ২০২৩
নির্বাচন অবাধ করতে কেন্দ্রের ভেতরে ভারসাম্য তৈরি করতে হবে: সিইসি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, ‌‌‘দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ করতে কেন্দ্রের ভেতরে ভারসাম্য তৈরি করতে হবে। প্রার্থীদেরকে কেন্দ্রে অবশ্যই পোলিং এজেন্ট নিশ্চিত করতে হবে। যদি পোলিং এজেন্টদের কেন্দ্র থেকে বের করে দেওয়া হয় তাহলে তাৎক্ষণিক প্রিজাইডিং ও রিটার্নিং কর্মকর্তাকে জানাতে হবে। ভোট শেষে এজেন্টের বিষয়ে যদি কোনো অভিযোগ করা হয় তখন সেটি গ্রহণযোগ্য হবে না।’ 

রোববার (২৪ ডিসেম্বর) বিকেল ৩টার দিকে মহমনসিংহ শহরের টাউন হলের অ্যাডভোকেট তারেক স্মৃতি অডিটোরিয়ামে বৃহত্তর ময়মনসিংহের ছয়টি জেলার প্রশাসন ও আইন শৃঙ্খলা-রক্ষাকারী বাহিনীর কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় শেষে প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন তিনি। 

কাজী হাবিবুল আউয়াল বলেন, আমরা চাই একটি অবাধ ও সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন। সেই লক্ষ্যে আমাদের প্রস্তুতিও রয়েছে। কেন্দ্রের বাইরের পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য আইনশৃঙ্খলা বাহিনীর পর্যাপ্ত সদস্য থাকবেন। নির্বাচন অবাধ করার জন্য আমরা অনেককেই বদলি করেছি। এখনো অনেকের বিরুদ্ধে আচারণবিধি লঙ্ঘনের অভিযোগ পাচ্ছি। সেগুলো তদন্ত করে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

পুলিশ ও প্রশাসনের কর্মকর্তাদের বদলির বিষয়ে তিনি আরও বলেন, ওসি, এসপি, ডিআইজি, আইজি যে কেন্দ্রেই যাক না কেন, খেলাটা হবে প্রার্থীদের মধ্যে ভোটের দিন। কেন্দ্রের ভিতরে কিন্তু আইজি, ডিআইজি ডুকতে পারবেন না। শুধুমাত্র রিটার্নিং অফিসার কেন্দ্রে ডুকতে পারবেন। প্রিজাইডিং অফিসার যদি কেন্দ্রে তার কতৃত্ব বজায় রাখতে পারেন তাহলে ওসি, ইউএনও, এসপি, ডিআইজি, কিছুই করতে পারবেন না। আর যদি কেউ প্রভাব খাটাতে চান তিনি যেই হোক, তাকে শাস্তির আওতায় আনা হবে।

এর আগে সকাল সাড়ে ১০টায় জেলা পরিষদ মিলনায়তনে ময়মনসিংহ বিভাগীয় কমিশনার উম্মে সালমা তানজিয়ার সভাপতিত্বে প্রার্থীদের সাথে মতবিনিময় করেন কাজী হাবিবুল আউয়াল। এসময় উপস্থিত ছিলেন- নির্বাচন কমিশন কার্যালয়ের সচিব মো. জাহাঙ্গীর আলম, ময়মনসিংহ রেঞ্জ ডিআইজি শাহ আবিদ হোসেন, জেলা প্রশাসক ও রির্টানিং কর্মকর্তা দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী, এসপি মাছুম আহম্মেদ ভূঞা, সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মো. শফিকুল ইসলামসহ প্রমুখ।

মিলন/মাসুদ

ঘটনাপ্রবাহ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়