ঢাকা     সোমবার   ০৬ মে ২০২৪ ||  বৈশাখ ২৩ ১৪৩১

ভোলায় কমেছে আলুর আবাদ, বিকল্প ফসল আবাদে ঝুঁকছে কৃষক

ভোলা সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৯, ২৪ মার্চ ২০২৪  
ভোলায় কমেছে আলুর আবাদ, বিকল্প ফসল আবাদে ঝুঁকছে কৃষক

আলু খেতে ব্যস্ত চাষি।

উপকূলীয় দ্বীপ জেলা ভোলায় গত কয়েক বছর ধরে ধীরে ধীরে কমতে শুরু করেছে আলুর আবাদ। এ বছরেও তার ব্যাতিক্রম হয়নি।

প্রতিকূল আবহাওয়া, সার ও বীজের মূল্য বৃদ্ধি যেন লাগাম টেনে ধরেছে আলু চাষাবাদে। ধার দেনা করে যতটুকুই চাষ করছে কৃষক তাতেও ন্যায্য মূল্য না পাওয়ার আশংকা চাষিদের। মৌসুমের শুরুতে বৃষ্টি, বৈরী আবহাওয়া ও প্রতিবছর লোকসানের ভয়ে উৎসাহ হারিয়ে আলুর আবাদ থেকে সরে এসেছে অনেক কৃষক। বিকল্প ফসল হিসেবে গম ও সরিষা আবাদে আগ্রহী হয়ে উঠেছে তারা।

জেলায় গত বছর ৪ হাজার ৬০০ হেক্টর জমিতে ১ লাখ ১ হাজার ২০০ মেট্রিক টন আলু উৎপাদন হলেও এ বছর ৩ হাজার ৮০০ হেক্টর জমিতে ৯৯ হাজার মেট্রিক টন আলু উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কৃষি বিভাগ।

পূর্ব ইলিশার কৃষক মো. শফিক বলেন, গত বছর তিনি ৩ একর জমিতে আলুর আবাদ করেছিলাম। অসময়ে বৃষ্টির কারণে আলুতে ব্যপক লোকসান হয়। এ বছর আলুর আবাদ না করার পক্ষেই ছিলাম। তারপরও এক একর জমিতে আলুর আবাদ করেছিলাম। বাকি জমিতে গমের আবাদ করেছি। এরপরও যতটুকু জমিতে আলু আবাদ করেছি তার ন্যায্যমূল্য পাওয়া নিয়ে চিন্তিত।

এদিকে একই এলাকার কৃষক কবির মাঝি বলেন, ধার দেনা করে পুঁজি খাটিয়ে প্রতিবছরই আলু চাষে লোকসানের সম্মুখীন হতে হয় আমাদের। অন্যদিকে সার ও বীজের দাম বৃদ্ধি পাওয়ায় আলু চাষ করতে গিয়ে রীতিমতো হিমশিম খেতে হচ্ছে। তাই এবছর এসব কারণে আলুর বিকল্প ফসল হিসেবে সরিষা ও গমের আবাদ করেছি।

কৃষি বিভাগের তথ্য অনুযায়ী গত ৪ বছরের ব্যবধানে জেলায় আলু আবাদের লক্ষ্যমাত্রা ১ হাজার ২৩৫ হেক্টর পর্যন্ত কমেছে। এতে উৎপাদন লক্ষ্যমাত্রা এবং অর্জনও কমেছে কিছুটা।

জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো. হাসান ওয়ারেসুল কবির বলেন, আলুর বীজ বপনের সময় মাটিতে জো না থাকা, প্রাকৃতিক দুর্যোগ ও প্রতিকূল পরিবেশকে ভোলায় আলু উৎপাদন ব্যাহত হওয়ার প্রধান কারণ হিসেবে দেখছি।

তিনি আরও বলেন, কৃষকদেরকে সার্বিক সহযোগিতা ও বিকল্প ফসল উৎপাদনের পরামর্শ দিয়ে যাচ্ছে কৃষি বিভাগ। এতে আলুর আবাদ কমলেও বিকল্প ফসল হিসেবে গম ও সরিষার আবাদ জেলায় বৃদ্ধি পেয়েছে।

মলয়/ফয়সাল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়