ঢাকা     রোববার   ২৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৫ ১৪৩১

পিরোজপুর ঘুরে সেই কুমির এখন বাগেরহাটের পানগুছি নদীতে

বাগেরহাট প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১৯, ২৯ মার্চ ২০২৪  
পিরোজপুর ঘুরে সেই কুমির এখন বাগেরহাটের পানগুছি নদীতে

সুন্দরবনে স্যাটেলাইট ট্রান্সমিটার বসানো দলছুট কুমিরটি পিরোজপুরের বিভিন্ন এলাকা ঘুরে আবারো বাগেরহাটের পানগুছি নদীতে ফিরেছে। শুক্রবার (২৯ মার্চ) দুপুরে বাগেরহাটের মোড়লগঞ্জ উপজেলার পানগুছি নদীতে কুমিরটির সর্বশেষ অবস্থান শনাক্ত করেন বিশেষজ্ঞরা। 

আরও পড়ুন: পিরোজপুরে ঘুরছে স্যাটেলাইট ট্রান্সমিটার বসানো সুন্দরবনের কুমির

এর আগে, লবণ পানির কুমিরের আচরণ ও গতিবিধি গবেষণার জন্য সুন্দরবনের হারবাড়িয়া পয়েন্টে ১৩ মার্চ দুটি এবং ১৬ মার্চ আরও দুটি কুমিরের পিঠে স্যাটেলাইট ট্যাগ বসিয়ে অবমুক্ত করা হয়েছিল। এর মধ্যে তিনটি কুমির সুন্দরবনের অভ্যন্তরে ঘোরাঘুরি করলেও একটি বের হয়ে পিরোজপুরের তুষখালী নদীতে চলে যায়।

আরও পড়ুন: কুমিরের পিঠে স্যাটেলাইট ট্রান্সমিটার বসিয়ে নদীতে অবমুক্ত

সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের তত্ত্বাবধায়ক হাওলাদার আজাদ কবির বলেন, স্যাটেলাইট ট্রান্সমিটার বসানো চারটি কুমিরের মধ্যে তিনটি সুন্দরবন এলাকায় অবস্থান করছে। একটি কুমির সুন্দরবন থেকে বের হয়ে বহু পথ ঘুরে এখন মোরেলগঞ্জের পানগুছি নদীতে অবস্থান করছে। স্যাটেলাইট তথ্য অনুযায়ী, কুমিরটি কচা নদী, পানগুছি নদী ও বলেস্বর নদীর মোহনার কাছাকাছি ঘোরাফেরা করছে। এটি নিজের জন্য নিরাপদ পরিবেশ খুঁজতেই হয়তো সুন্দরবন থেকে বের হয়ে বিভিন্ন নদ-নদীতে ঘুরে বেড়াচ্ছে। বিশেষজ্ঞরা নিয়মিত কুমিরগুলোর গতিবিধির ওপর দৃষ্টি রাখছেন।

শহিদুল/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়